হাজার টাকায় বাসায় বসেই মিলছে টিকা!

নিজস্ব প্রতিবেদক »
সমাজের সব শ্রেণি-পেশার মানুষ যেখানে টিকাকেন্দ্রে গিয়ে রোদ-বৃষ্টিতে দীর্ঘ সময়ে লাইনে দাঁড়িয়ে করোনাভাইরাসের কাঙ্খিত টিকা নিচ্ছেন সেখানে হাজার টাকা খরচ করে বাসায় বসেই মিলছে সেই টিকা! চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার একটি কেন্দ্রে টিকাদানে নিয়োজিত এক ব্যক্তির বিরুদ্ধে টিকা বিক্রির এ অভিযোগ ওঠেছে। তিনি শনিবার দুই যুবককে তাদের বাসায় গিয়ে টিকা দিয়েছেন। টিকা নেওয়া এক যুবক নিজেই খবরটি সামাজিক মাধ্যমে প্রকাশ করেছেন। খবর পেয়ে পুলিশ অভিযান চালিয়ে দুজনকে গ্রেফতার করে। এ ঘটনায় চারজনকে আসামি করে মামলাও হয়েছে।
জানা যায়, গত শনিবার গণটিকাদান কর্মসূচি চলাকালে নগরীর খুলশী থানার জাকির হোসেন রোডে একটি বাসায় টিকা নেন মো. হাসান (৩৫) ও তার বন্ধু সাজ্জাদ (২৭)। টিকা নিতে তাদের সহযোগিতা করেন মো. মোবারক আলী নামের এক ব্যক্তি।
রোববার হাসান নিজেই ফেসবুক পোস্টের মাধ্যমে টিকা নেওয়ার ছবি সামাচিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করেন। ফেসবুক পোস্টে তিনি উল্লেখ করেন, “ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। অশেষ ধন্যবাদ বন্ধু মো. মোবারক আলীকে কোভিড ভ্যাকসিন প্রদানে সহায়তা করার জন্য। আলহামদুলিল্লাহ মর্ডানার ১ম ডোজ সম্পন্ন।”
বাসায় বসে টিকা নেওযার খবরটি নগরীর শুলকবহর ওয়ার্ডের কাউন্সিলর মোরশেদুল আলম জানার পর জেলা সিভিল সার্জন ও সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করেন। তারপর পুলিশকে জানানো হলে রোববার রাতেই হাসানকে গ্রেফতার করা হয়। একই ঘটনায় পরে গতকাল সোমবার গ্রেফতার করা হয় মোবারককে ।
নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (উত্তর) আবু বক্কর সিদ্দিক সুপ্রভাতকে বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানতে পারি হাসানের সঙ্গে সাজ্জাদ নামে তার এক বন্ধুও বাসায় বসে ভ্যাকসিন নিয়েছেন। টিকা সরবরাহ করেছিল তাদের আরেক বন্ধু মোবারক আলী। সোমবার মোবারককে গ্রেফতার করা হয়েছে। সাজ্জাদকে আটকের চেষ্টা চলছে। ভ্যাকসিন সরবরাহকারী হিসেবে সিটি করপোরেশনের একটি কেন্দ্রের একজনের নাম পেয়েছি। বিষয়টি নিশ্চিত হতে তদন্ত চলছে।’
বাসায় টিকা নেওয়ার বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, বাসায় টিকা নিয়ে যাওয়া কিংবা দেওয়া অপরাধ। যারা এই কাজ করেছে, তাদের ব্যাপারে পুলিশ ব্যবস্থা নিচ্ছে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা তপন কুমার চক্রবর্তী বাদি হয়ে ‘সরকারি ভ্যাকসিন আত্মসাৎ করে অবৈধভাবে ব্যবহারের অভিযোগে দণ্ডবিধি ৩৭৯, ৪০৬ ও ৪২০ ধারায় চারজনকে আসামি করে খুলশী থানায় মামলা দায়ের করেছেন। আসামিরা হলেন মো. হাসান, মোবারক আলী, মো. সাজ্জাদ (২৭) ও বিষু দে (৩৫)।
মামলার অভিযোগে বলা হয়েছে, হাসানকে তার বন্ধু মোবারক আলী জানিয়েছিলেন, মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ টিকাদান কেন্দ্রে দায়িত্বরত বিষু দে নামের এক ব্যক্তির মাধ্যমে টাকার বিনিময়ে বাসায় টিকা দেওয়া যাবে। গত ৭ অগাস্ট দুপুরে জাকির হোসেন বাই লেইনে জোনাব আলী ভবনে মোরশেদ আলীর বাসায় গিয়ে বিষু দে জনপ্রতি এক হাজার টাকার বিনিময়ে হাসান ও তার বন্ধু সাজ্জাদকে টিকা দেন।