সিনোফার্মের টিকায় যাওয়া যাবে সৌদি আরব, ওমরাহ পালনে অনিশ্চয়তা কাটল

সুপ্রভাত ডেস্ক »

সিনোফার্মের করোনা টিকা গ্রহণকারীদের সৌদি আরবে প্রবেশের অনুমোদন দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এর ফলে বাংলাদেশে যারা এই টিকা নিয়েছিলেন তাদের হজ বা ওমরাহ পালনে দেশটিতে ভ্রমণে বাধা থাকল না।

জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য চীনের ‍দুই করোনা টিকা সিনোভ্যাক ও সিনোফার্মের অনুমোদন দিয়েছে সৌদি আরব। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক আরব নিউজ।

তবে, সেক্ষেত্রে তাদের সৌদিতে অনুমোদিত একটি টিকার বুস্টার ডোজ নিতে হবে।

এর আগে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ৪ টি করোনা টিকা অনুমোদন দিয়েছিল সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষ। সেগুলো হলো – অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন এবং মডার্না।

সিনোভ্যাক ও সিনোফার্মের অনুমোদন দেওয়ায় দেশটিতে অনুমোদিত টিকার সংখ্যা পৌঁছাল ছয়ে।

২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে হজ ও ওমরাহ স্থগিত রেখেছিল সৌদি আরব। তারপর চলতি বছর শুধুমাত্র নিজ দেশের টিকার ডোজ সম্পূর্ণ করা নাগরিকদের হজের পালনের অনুমোদন দেয় দেশটির সরকার।

তারপর আগস্টের প্রথম দিকে সৌদি সরকার ঘোষণা করে- বাইরের বিভিন্ন দেশের যেসব নাগরিক ২০২১ সালে ওমরাহ পালনে ইচ্ছুক, তারা ৯ আগস্ট থেকে আবেদন করতে পারবেন।

ঘোষণায় আরও বলা হয়, আবেদনকারীদের অবশ্যই টিকার ডোজ সম্পূর্ণ করতে হবে এবং সৌদি আরব যেসব টিকার অনুমোদন দিয়েছে, সেসবের ডোজ নেওয়া আবেদনকারীদের অগ্রাধিকার দেওয়া হবে।