সরকার গঠন শীঘ্রই, আমন্ত্রণ তালিকায় চীন, রাশিয়া, পাকিস্তানসহ ৫টি দেশ

তালেবান সরকারের সম্ভাব্য প্রধান বারারদারসহ তালেবান নেতৃবৃন্দ - ফাইল ছবি।

সুপ্রভাত ডেস্ক »

পানশির দখলের দাবি করার পরেই আফগানিস্তানে সরকার গঠনের প্রস্তুতিও শেষ হয়েছে বলে জানাল তালেবান নতুন সরকার গঠনের অনুষ্ঠানে পাকিস্তান, চীন, রাশিয়া, কাতার, তুরস্ক ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে বলেও জানিয়েছেন তালেবানের প্রধান মুখপাত্র জাবিরুল্লা মুজাহিদ।

এখনও পর্যন্ত তালিবানের আমন্ত্রণ তালিকায় নাম নেই ভারতের। যদিও কিছু দিন আগেই তালেবান সরকারের সম্ভাব্য বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্তানিকজাই জানিয়েছিলেন, ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রাখতে চান তাঁরা।

সোমবার সকালে জাবিরুল্লা দাবি করেন, ‘আফগানিস্তানের শেষ প্রদেশ হিসাবে পানশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালিবান।’ বেলা বাড়তেই পানশিরের সরকারি ভবনে তালেবানি পতাকা উড়তে দেখা যায়। বিক্ষিপ্ত হিংসার খবরও আসতে থাকে নেটমাধ্যমে।

পানশিরে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নিয়েছে তারা। নেটমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিব যোদ্ধারা। এই মুহূর্তে পানশিরে একটি গোপন ডেরায় আমরুল্লা সালেহ্ রয়েছেন বলে স্থানীয় সূত্রে খবর।

যদিও এই দাবির পাল্টা উত্তরের জোট জানিয়েছে, মিথ্যা দাবি করছে তালেবান। ‘ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্স অব আফগানিস্তান’ টুইট করে বলে, ‘তালিবানের পানশির দখলের দাবি মিথ্যা। এখনও সেখানে প্রতিরোধ বাহিনী রয়েছে। আমরা লড়াই করছি। আমরা আফগানদের প্রতিশ্রুতি দিচ্ছি, যত দিন না স্বাধীনতা ও নিজেদের অধিকার ফিরে পাব তত দিন লড়াই চলবে।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা