সবজির দাম কেন বাড়ে, কারা বাড়ায়

নির্বাচনের পর আরেক দফা বাড়লো সবজির দাম। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মাছ, মাংস ও আদা-রসুনের দাম। সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা। যদিও বাজারে শীতের সবজির সরবরাহ গত দুই সপ্তাহের ব্যবধানে কয়েকগুণ বেড়েছে। সরবরাহ ও যোগান অনুযায়ী এখন সবজির দাম কমার কথা। কিন্তু বাস্তব চিত্র সম্পূর্ণ ভিন্ন। এ অবস্থায় সবজির দামে চাপে পড়েছে সাধারণ ক্রেতারা। শীতকালীন সবজিতে বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে শিম, শিমের বিচি ও আলু। তাছাড়া ৫০ থেকে ৬০ টাকার নিচে কোন সবজিই বাজারে মিলছে না। ভরা মৌসুমে চট্টগ্রামের চাষের শিম বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬০ থেকে ৯০ টাকা, আর শিমের বিচি এখনো কেজি ২৩০ থেকে ২৮০ টাকা। বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লাউ প্রতি কেজি ৫০ টাকা।
রেয়াজউদ্দিন বাজার কাঁচামাল আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক সুপ্রভাতের প্রতিনিধিকে বলেন, সবজির বাজার দিন দিন কমছে কিন্তু খুচরা বাজারে ব্যবসায়ীরা সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে। কিন্তু খুচরা বাজারে ব্যবসায়ীরা নানা ইস্যু দেখিয়ে দ্বিগুণ দামে ক্রেতার পকেট কাটছে। অথচ পাইকারি বাজারে এখন আলু ৪৫ টাকা, শিম ৩৫ টাকা, ফুলকপি ৪০ টাকা ও বাঁধাকপি ১২ থেকে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। বলা যায় খুচরা ব্যবসায়ীরা ক্রেতাদের হয়রানি করছে। এসব বিষয়ে প্রশাসনের তদারকি বাড়াতে হবে।
অন্যদিকে খুচরা সবজি ব্যবসায়ীদের দাবি, অন্যান্য বছরের তুলনায় এ বছর সবজির উৎপাদন কম হয়েছে। বর্ষার পানির কারণে দুবার ফলন নষ্ট হয়েছে। ফলে চাহিদা অনুযায়ী সবজির যোগান অনেকটা কম। এ কারণে আড়তে সবজির দাম বেড়েছে। আগ্রাবাদ কর্ণফুলী বাজারের সবজি বিক্রেতা বলেন, যদি বিভিন্ন পণ্যের সবকিছুর দামই বেড়ে যায়, কৃষকদেরও চাষের উপকরণগুলো ওই বাড়তি দামে কিনতে হয়। তাহলে কৃষকরা কেন তাদের সবজি কম দামে বিক্রি করবে? এদিকে কৃষকদের থেকে আড়তদারদের বেশি দামে কিনতে হচ্ছে, সেজন্য মোকামে সবজির দাম বেড়েছে।
অন্যদিকে, মাংসের বাজার ঘুরে দেখা যায়, সবজির মতো চড়া দরে বিক্রি হচ্ছে ব্রয়লার ও সোনালি মুরগি। সপ্তাহের মাঝামাঝি কয়েকদিন কমলেও আবারো ডাবল সেঞ্চুরির পথে এ মাংসের বাজার। বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ১৯৫ টাকা। আর সোনালি মুরগি ৩২০ থেকে ৩৩০ টাকা। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৫০ থেকে ৮৫০ টাকা কেজিতে। আর খাসির মাংস ১ হাজার ৫০ থেকে ১ হাজার ১০০ টাকা।
এতে বোঝা গেল না সবজির দাম বাড়ছে কেন? কারা বাড়াচ্ছে, কেন বাড়াচ্ছে? আসলে বাজারের নিয়ন্ত্রণ কার হাতে তা বোঝা বড় দায় হয়ে উঠেছে। সবকিছুতে এখন সিন্ডিকেট সক্রিয়। সবজি থেকে শুরু করে ডিম, মুরগি, চাল, ডাল, সবকিছুতেই এখন সিন্ডিকেট বাজার নিয়ন্ত্রণ করে। তবে এর শেষ হওয়া উচিত। নতুন সরকারকে বাজার নিয়ন্ত্রণ তথা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হতে হবে। কিছু অসাধু ব্যবসায়ীর কাছে পুরো জাতি জিম্মি হয়ে থাকতে পারে না।