রামুর গহীন পাহাড়ে অস্ত্র তৈরির কারখানার সন্ধান

বিপুল অস্ত্র, সরঞ্জামসহ ৪ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

রামু উপজেলার ঈদগড়স্থ তুলাতুলি এলাকার গহীন পাহাড়ে অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়ে অভিযান চালায় র‌্যাব-১৫ এর সদস্যরা। অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র, অস্ত্র তৈরির সরঞ্জাম ও ব্যবসার সাথে জড়িত ৪ জনকে গ্রেফতার করেছে। গতকাল বুধবার ভোর ৫ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত এই অভিযান চলে।

অভিযানে গ্রেফতারকৃত অস্ত্র ব্যবসায়ীরা হলো সাহাব উদ্দিন (৪০) ৮ নম্বর ওয়ার্ড, ঈদগড় ইউনিয়ন রামু, লাল মিয়া (৫৮) ৮ নম্বর ওয়ার্ড, ঈদগড় ইউনিয়ন রামু, মাঈন উদ্দিন (৪৩) ৯ নম্বর ওয়ার্ড, ঈদগড় ইউনিয়ন রামু ও জাফর আলম (৪১) ৯ নম্বর ওয়ার্ড, ঈদগড় ইউনিয়ন রামু।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত অস্ত্র ব্যবসায়ীরা রামুর ঈদগড়স্থ তুলাতুলি এলাকার গহীন পাহাড়ে অবস্থান করে অস্ত্র তৈরি ও অবৈধ অস্ত্র ব্যবসা পরিচালনাসহ ডাকাতি, অপহরণ ও মুক্তিপণ আদায় এবং মাদকসহ নানা অপরাধ কার্যক্রম পরিচালনা করে থাকে। এছাড়া দুর্গম পাহাড়ি এলাকা হওয়ার সুবাদে সেখানে গড়ে তুলেছিলো অস্ত্র তৈরির কারখানা। গ্রেফতারকৃত অস্ত্র ব্যবসায়ীরা বিভিন্ন সময়ে তাদের অন্যান্য সহযোগীদের মাধ্যমে সন্ত্রাসী চক্রের কাছে অস্ত্র সরবরাহসহ নিজেদের তৈরিকৃত আগ্নেয়াস্ত্র দিয়ে অপরাধ পরিচালনা করতো। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে সন্ত্রাসী কার্যক্রম শেষে তারা পুনরায় গহীন পাহাড়ে তৈরিকৃত আস্তানায় আত্মগোপনে চলে যেত।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে ০২টি এলজি, ০৮টি ওয়ান শুটার গান, ১১ রাউন্ড গুলি, ১২ বোর কার্তুজ ৭টি, ফায়ারকৃত গুলির খোসা ০৪টি এবং অস্ত্র তৈরির সরঞ্জামাদি মধ্যে রয়েছে ০৭টি রড, ০৪টি হাতুড়ি, অস্ত্রের ফাইল ১০টি, বাটাল ০৩টি, ড্রিল মেশিন ০১টি, প্লাস ০২টি, স্ক্রু ড্রাইবার ০৩টি স্প্রিং, বাটাল সান দেয়ার জন্য শীল, ব্যান্ড বাইশ ও বাতাস ও আগুন দেয়ার জন্য মোটরসহ অস্ত্র তৈরির আনুষাঙ্গিক ছোট-বড় বেশকিছু সরঞ্জাম।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানায় র‌্যাব।