রক্তাক্ত হচ্ছে শিশুরা, যুদ্ধ বন্ধ করুন : প্রধানমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

যুদ্ধ-সংঘাত আর অস্ত্রের খেলায় ইসরায়েল ও ফিলিস্তিনের শিশুরাও যে রক্তাক্ত হচ্ছে, সে কথা মনে করিয়ে দিয়ে ফের সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব নেতাদের উদ্দেশে তিনি বলেছেন, যুদ্ধের পেছনে অর্থ ব্যয় না করে বিশ্বের শিশুদের খাবার ও স্বাস্থ্যের জন্য ব্যয় করুন। যুদ্ধ, অস্ত্র মানুষের মঙ্গল আনে না।

সবচেয়ে কষ্ট পায় আমার নারীরা, আর যুবকরা দেয় জীবন। সন্তানহারা পিতা মাতা, পিতা মাতা হারা সন্তান। তাদের কী যে বেদনা, সেটা আমরা জানি।’ খবর বিডিনিউজের।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার শেখ রাসেল দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহ্বান জানান সরকারপ্রধান।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের কথা স্মরণ করে তিনি বলেন, ‘যুদ্ধের সময় কী অবস্থা হতে পারে, সেটা আমাদের নিজেদের জীবন দিয়ে দেখেছি। আমার চোখে দেখেছি, লাশ পরে আছে ঢাকা শহরের বিভিন্ন জায়গায়।

‘আজকে সারা পৃথিবীতে যে যুদ্ধ চলছে, কিছুদিন আগে দেখলাম ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, এখন আবার প্যালেস্টাইনের ওপর ইসরায়েল; ইসরায়েলেও শিশু মারা গেছে, প্যালেস্টাইনেও মানুষ মারা যাচ্ছে। গতকাল দেখলাম হাসপাতালে বন্দি করে মানুষ মারছে। রক্তাক্ত সেই শিশুদের চেহারা।’

শেখ হাসিনা বলেন, ‘আমি বিশ্ব নেতৃবৃন্দকে বলব, যুদ্ধ বন্ধ করেন। অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করেন। আমরা যুদ্ধ চাইনা, যুদ্ধ বন্ধ করার জন্য আহ্বান জানাচ্ছি।

‘বরং অস্ত্র বানানো এবং অস্ত্র প্রতিযোগিতা যে অর্থ ব্যয় হয়, সেই অর্থ সারা বিশ্বের শিশুদের খাদ্য, স্বাস্থ্য ও তাদের উন্নয়নের জন্য ব্যয় করা হোক, এটাই আমাদের দাবি। আমরাই সেটাই চাই।’

বাংলাদেশ শান্তি চায়, সেই কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘শান্তি উন্নতি দেয়, যুদ্ধ ধ্বংস করে। ধ্বংস চাই না উন্নতি চাই। আমরা শান্তির পক্ষে সবসময় কাজ করি।

‘ধর্ম-বর্ণ সকলকে মানুষ হিসেবে দেখতে হবে। আর কেউ যদি বিশেষ চাহিদা সম্পন্ন হয়, কেউ যদি পঙ্গু হয়, আমরা তো ছোটবেলা শিখেছি- অন্ধকে অন্ধ বলিও না, পঙ্গুকে পঙ্গু বলিও না। বরং তাদেরকে সাহায্য করো। আমাদের শিশুদেরকে সেভাবেই মানসিকতা গড়ে তুলতে হবে।’
অনুষ্ঠানে শেখ রাসেল পদক প্রদান করেন প্রধানমন্ত্রী।