মেডিকেলে সশরীরে ক্লাস শুরু ১৩ সেপ্টেম্বর

সুপ্রভাত ডেস্ক »

আগামী ১৩ সেপ্টেম্বর থেকে সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ এবং মেডিকেল শিক্ষা সংশ্লিষ্ট সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগে এক সভা শেষে তিনি সাংবাদিকদের বলেন, “এটা ১৩ তারিখ থেকে শুরুর প্রস্তুতি আমরা নিয়েছি। এটা একদিন এদিক-সেদিক হতে পারে।”

কোভিড বিষয়ক জাতীয় কারিগরী পরামর্শক কমিটি, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ-বিশ্ববিদ্যালয়, বিএমডিসিসহ সবার মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “প্রায় দেড় বছর ধরে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ আছে। অনলাইনে কিছু ক্লাস হলেও মেডিকেল শিক্ষায় সশরীরে ক্লাস নেওয়া দরকার। নইলে গ্যাপ পড়ে যাবে। আমরা ডাক্তার পাব না। এ কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সশরীরে ক্লাস নেওয়া দরকার।”

মন্ত্রী জানান, মেডিকেল, ডেন্টাল ও নার্সিংসহ সব ধরনের মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠানই খুলবে। প্রথমে মেডিকেলের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের ক্লাস শুরু হবে। ব্যবহারিক ক্লাস যাদের জন্য গুরুত্বপূর্ণ। পর্যায়ক্রমে অন্যান্য বর্ষের ক্লাস শুরু হবে।

“মেডিকেল শিক্ষায় শিক্ষার্থীদের অবশ্যই রোগীর কাছে যেতে হবে। এজন্য মেডিকেল শিক্ষার্থীরা প্রথমে ননকোভিড রোগীদের কাছে যাবে। পর্যায়ক্রমে কোভিড রোগীদের কাছেও মেডিকেল শিক্ষার্থীরা যাবে। সবই হবে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করে। ক্লাসে গেলে মাস্ক পরা, স্বাস্থ্যবিধিমানাসহ সব ধরনের ব্যবস্থা নিশ্চিত করা হবে।”