ভারতের সঙ্গে আফগানিস্তানের আমদানি-রপ্তানি বন্ধ

চেক পোস্টে কড়া নজর তালিবান যোদ্ধাদের। ছবি : রয়টার্স।

সুপ্রভাত ডেস্ক »

তালেবান বাহিনীর কাবুল নিয়ন্ত্রণের প্রভাব পড়েছে ভারত ও আফগানিস্তানের বাণিজ্যিক সম্পর্কে। আপাতত দুদেশের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। যার জেরে গত কয়েক দিন ধরে আমদানি ও রপ্তানি বন্ধ  রয়েছে।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অজয় সহায় জানিয়েছেন পাকিস্তানের পথ ধরে আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। সেই পথ দিয়েই রপ্তানিও হত। ওই পথই বন্ধ করে দিয়েছে তালিবানরা। ফলে মুখ থুবড়ে পড়েছে বাণিজ্য। জানালেন অজয় সহায়। তিনি বলেন, বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দু’দেশের সম্পর্ক দীর্ঘ দিনের। এ ব্যাপারে আমরা আফগানিস্তানের সবথেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রপ্তানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার। আমরা ৫১ কোটি ডলারের পণ্য আমদানি করেছি সে দেশ থেকে।’‌
ভারত থেকে আফগানিস্তানে চা, কফি, মশলা, চিনি, ওষুধ, ট্রান্সমিটার টাওয়ার রপ্তানি করা হয়। সে দেশ থেকে আমদানি করা হয় শুকনো ফল। পাশাপাশি সেদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত।
অজয়ের আশা, এই পরিস্থিতি কেটে যাবে। তিনি বললেন, ‘‌আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব।’‌ তবে অজয়ের কথায়, দুবাই হয়ে এখনও সামান্য আমদানি–রপ্তানি চলছে। তবে আগের মতো নয়।

সূত্র : আজকাল