বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার শপথ

সুপ্রভাত ডেস্ক »

নতুন মন্ত্রিসভার শপথ আগামী বৃহস্পতিবার (১১ জানুয়ারি)অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার (৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে আগামীকাল বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী জাতীয় সংসদের শপথকক্ষে তাদের শপথ পড়াবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিন দিনের মাথায় টানা চতুর্থবারের মত সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর সংসদে সংখ্যাগরিষ্ঠ এই দলের প্রধান হিসাবে পঞ্চমবার প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হসিনা।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন মঙ্গলবার বিকালে নিজের কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, শপথ অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা পেলেও কারা শপথ নেবেন, সেই তালিকা তিনি পাননি।

“আপনারা জানেন, ৭ জানুয়ারী নির্বাচন হয়েছে। নির্বাচন হওয়ার পরে নির্বাচিত মাননীয় সংসদ সদস্যগণ শপথ নেবেন। সেই প্রেক্ষিতে আমরা প্রস্তুতি নিচ্ছি। আগামী ১১ জানুয়ারি বৃহস্পতিবার বিকালে শপথগ্রহণ অনুষ্ঠানের প্রস্তুতি আমরা নিচ্ছি। ঐতিহ্যগতভাবেই শপথ অনুষ্ঠান বঙ্গভবনে হয়ে থাকে। আমরা সন্ধ্যা ৭টায় শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছি।”

এবার কারা মন্ত্রী হচ্ছেন এবং কত সদস্যের মন্ত্রিসভা হচ্ছে জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, “এই কাজটা আমরা এখনও শুরু করিনি। শপথ অনুষ্ঠানের জন্য গাড়ি রেডি আছে, আমরা তেরো, চৌদ্দশর মত (অতিথিকে) দাওয়াত দেব।”

একাদশ সংসদের প্রধান হুইপ ও আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি নূর ই আলম চৌধুরী জানিয়েছেন, বুধবার সকাল ১০টায় শপথ অনুষ্ঠানের পর বেলা ১২টায় প্রথম বৈঠকে বসবে আওয়ামী লীগের সংসদীয় দল।

এর মধ্যে রাষ্ট্রপতি মো.  সাহাবুদ্দিন সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। এরপর বঙ্গভবনে হবে নতুন মন্ত্রিসভার শপথ।

৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে ২২২টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি জয় পেয়েছে ১১ আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২ আসনে। আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসনে জয়ী হয়েছে। বাংলাদেশ কল্যাণ পার্টি জয় পেয়েছে একটি আসনে।