বিতর্ক যুবসমাজকে ভালো কাজের সাথে সংযুক্ত করে

সিইউ ডিবেটিং সোসাইটির আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বির্তক সংগঠন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ‘সিইউ ইন্টারন্যাশনাল ডিবেইট ফেস্ট ঃ ২০২১’ এর সমাপনী অনুষ্ঠান ১৮ এপ্রিল ডিস্কর্ড ও জুম সার্ভারের মাধ্যমে অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হয়।
সারাদেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৪৪ টি দল ও ৮৮ জন বিতার্কিক এই আয়োজনে অংশ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টারি ধারায় প্রিলিমিনারি ৪টি রাউন্ড সম্পন্ন করেন।
১৮ এপ্রিল দুটি ক্যাটাগরিতে পরবর্তী পর্যায়ে উত্তীর্ণদের মধ্যে ওপেন প্রি-সেমি ফাইনাল, সেমি-ফাইনাল ও চূড়ান্ত পর্যায়ে ওপেন ফাইনাল এবং নভিস ও হাই স্কুল প্রি-ফাইনাল, নভিস ও হাই স্কুল ফাইনাল অনুষ্ঠিত হয়। ওপেন ক্যাটাগরিতে এবং নভিস ও হাই স্কুল ক্যাটাগরি ফাইনালে সর্বমোট ৮ টি দলের অংশগ্রহণে দুটি ক্যাটাগরি থেকে চ্যাম্পিয়ন নির্বাচিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দল সিইউডিএসসি এবং এই দলে বিতার্কিক ছিল আনিকা তাহসিন ও আহমেদ তানজিম। ওপেন ক্যাটাগরি থেকে ফাইনালে যে চারটি দল বিতর্ক করেছে তারা হল লন্ডন স্কুল অফ ইকোনমিক্স , ইউনিভার্সিটি অফ চিটাগাং, রয়ালিটি প্যাক্ট ও দল কোয়েশ্চেন মার্ক।
নভিস ও হাই স্কুল ক্যাটাগরি থেকে ফাইনালে যে চারটি দল বিতর্ক করেছে তারা হল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক হাই স্কুল ও আরো দুটি ওপেন হাই স্কুল দল।
এই আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতায় নবিশ ক্যাটেগরি থেকে ডিবেটার অফ দ্যা ফাইনাল হয় আনিকা তাহসিন। ওপেন ক্যাটাগরি এবং নভিস ও হাই স্কুল ক্যাটাগরিতে ডিবেটার অফ দ্যা টুর্নামেন্ট হয় জসুয়া পরেন পাল।
এছাড়া ও ওপেন ক্যাটাগরিতে ডিবেটার অফ দ্যা ফাইনাল হয় জসুয়া পরেন পাল।
আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা সিইউ ইন্টারন্যাশনাল ডিবেট ফেস্ট ২০২১ এর বিতর্কের শেষে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। আরো ছিলেন চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এর মডারেটর ও চবি আইন অনুষদের ডিন অধ্যাপক এ বি এম আবু নোমান চৌধুরী।
সমাপনী অনুষ্ঠানের উপস্থাপনা করেন মরিয়ম জাহান সায়মা, সাধারণ সম্পাদক, সিইউডিএস। প্রতিনিধি স্পিচ ও রেজাল্ট ঘোষণা করেন বিচারক অধরা ঐন্দ্রিলা ও রিয়োসুকে ইয়োশিদা।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতার বিশেষত্ব হচ্ছে এটি ঐতিহ্য, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকল বিতার্কিকদের একত্রিত করে।
পরে বক্তব্য রাখেন চবি আইন অনুষদের ডীন অধ্যাপক এ বি এম আবু নোমান চৌধুরী। তিনি বলেন, করোনাকালীন সময়ে যুবসমাজকে ভালো কাজের সাথে সংযুক্ত করে এই আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার মাধ্যমে চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি বিতর্ককে আরো একধাপ এগিয়ে নিয়ে গেল সাফল্যের পথে এবং অনেক নতুনত্বের সাথে বিতার্কিকদের পরিচয় করিয়ে দিল। বিজ্ঞপ্তি