বিএসসির বহরে যুক্ত হবে ২১ সমুদ্রগামী জাহাজ : নৌ প্রতিমন্ত্রী

বার্ষিক সাধারণ সভা

বিএসসির ৪৬তম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

নিজস্ব প্রতিবেদক »

নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বাংলাদেশ শিপিং করপোরেশনের চেয়ারম্যান খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, জাতীয় পতাকাবাহী বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) বহরে পর্যায়ক্রমে বিভিন্ন ধরনের ২১টি সমুদ্রগামী জাহাজ যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে রেডিসন ব্লু বে ভিউ’র মোহনা হল রুমে বিএসসির ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নৌপ্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) প্রতিষ্ঠা লাভের মাত্র ৪ মাসের মধ্যে বাংলাদেশের প্রথম সমুদ্রগামী জাহাজ ‘বাংলার দূত’ এবং এর পরপরই ‘বাংলার সম্পদ’ নামক অপর একটি জাহাজ করপোরেশনের বহরে সংযোজিত হয়। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় তাঁর জীবদ্দশায় ১৯৭৪ সালের মধ্যে ২৬টি সমুদ্রগামী জাহাজ বিএসসি’র জাহাজ বহরে সংযোজনের ব্যবস্থা করেন। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বিএসসির বহরে আরও ২১টি জাহাজ যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ফলে বিশ্বের ১২টি মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশে একটি আছে। সেটির অবস্থান নবম। বঙ্গবন্ধু শেখ মুজিব মেরিটাইম বিশ্ববিদ্যালয়টি চট্টগ্রামে অবস্থিত। মেরিটাইম  সেক্টরের উন্নয়নে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। আরো তিনটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে। একটি নতুন মেরিটাইম ইনস্টিটিউটও প্রতিষ্ঠা করা হয়েছে। আরো চারটি মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।

তিনি বলেন, দীর্ঘদিন পর বিএসসি চট্টগ্রামের কৈবল্যধামে তাদের নিজস্ব জায়গায় আনসার ক্যাম্প ও পাহারা চৌকি প্রতিষ্ঠা করেছে।

বিএসসি চেয়ারম্যান বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিএসসির নিট মুনাফা হয়েছে ২৪৬ কোটি ২৯ লক্ষ টাকা। করপোরেশনের উক্ত লাভের উপর ভিত্তি করে এবং শেয়ারহোল্ডারদের স্বার্থ বিবেচনা করে পরিচালনা পর্ষদের ৩১৮তম সভায় ২৫% নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়েছে। আশা করি বিএসসি’র লাভের উপর ভিত্তি করে ভবিষ্যতে এ লভ্যাংশের পরিমাণ আরো বৃদ্ধি পাবে।

শেয়ার হোল্ডারদের উদ্দেশে তিনি বলেন, কোভিডকালে বিরাট সংকটে ছিল বিএসসি। আপনারা আস্থা ও বিশ্বাস রেখেছিলেন। ২০২২-২৩ অর্থবছরে বিএসসির শেয়ার হোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ এজিএমে অনুমোদন হয়েছে। কর সমন্বয়ের পর ২৪৬ কোটি ২৯ লাখ টাকা নিট লাভ হয়েছে।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডোর মো. জিয়াউল হক বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিএসসি’র পরিচালনা আয় ছিল ৫১৫.৪৩ কোটি টাকা এবং অন্যান্য খাত থেকে আয় হয়েছে প্রায় ১৫১.৮০ কোটি টাকা। সর্বমোট আয় হয়েছে প্রায় ৬৬৭.২৩  কোটি টাকা। অন্যদিকে পরিচালনা ব্যয় ছিল ২৮৬.৮২ কোটি টাকা এবং প্রশাসনিক ও আর্থিক খাতে ব্যয় ছিল ৮৮.৮২ কোটি অর্থাৎ সর্বমোট ব্যয় হয় ৩৭৫.৬৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বছরে কর সমন্বয়ের পর সংস্থার নিট মুনাফা হয়েছে ২৪৬.২৯  কোটি টাকা। গত ২০২১-২২ অর্থবছরে বিএসসি’র মোট আয় হয়েছিল ৫১৭.৩৯ কোটি টাকা ও মোট ব্যয়  ২৪৪.৩২ কোটি টাকা। কর সমন্বয়ের পর নিট মুনাফা হয়েছিল ২২৫.৮১ কোটি টাকা। এর আগের অর্থবছরের চেয়ে নিট আয় বেড়েছে ২০ দশমিক ৪৮ শতাংশ।

সভায় উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  মো. মোস্তফা কামাল, স্বতন্ত্র পরিচালক প্রফেসর এম শাহজাহান, বিএসসির সদস্য ড. পীযূষ দত্ত, পরিচালক (প্রযুক্তি) মো. ইউসুফ, মোস্তফা জামানুল বাহার প্রমুখ।