বাজার তদারকি ফলপ্রসূ হোক

রমজানকে বলা হয় সংযম ও আত্মশুদ্ধির মাস। অথচ এ মাসেই বাড়তি চাহিদার সুযোগ নিয়ে একশ্রেণির অসাধু ব্যবসায়ী অতি মুনাফা লাভের আশায় নিত্যপণ্যের দাম বাড়িয়ে দেয়। এটি দুর্ভাগ্যজনক।
মানুষের অতিপ্রয়োজনীয় সেবার দাম যখন সরকার বাড়ায়, তখন নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম ঊর্ধ্বমুখী হতে থাকে।
ব্যবসায়ীদের কারসাজি কিংবা পরিবহনের চাঁদাবাজিÑযে কারণেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ুক না কেন, সরকার তো নীরব দর্শক হয়ে থাকতে পারে না। প্রথমত, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত বাজার তদারকি জোরদার করা, যাতে কেউ বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়ে দিতে না পারে। দ্বিতীয়ত, নিজস্ব চ্যানেলে কম দামে খোলাবাজারে প্রচুর পণ্য বিক্রি করে। বর্তমানে টিসিবির মাধ্যমে যে অল্প পরিমাণ পণ্য বিক্রি করা হয়, তা বাজারে কোনো প্রভাবই ফেলতে পারছে না।
সামনে রোজায় কোনো সিন্ডিকেট যাতে নতুন করে বাজার অস্থিতিশীল করতে না পারে, সে বিষয়েও সজাগ থাকতে হবে। গ্যাস, পানি ও বিদ্যুতের দাম বাড়ানো থেকেও সরকারকে বিরত থাকতে হবে। অন্যথায় সীমিত আয়ের মানুষের জীবনযাত্রা আরও কঠিন হয়ে পড়বে।
আশার কথা হচ্ছে আসন্ন পবিত্র রমজানকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় সকল পণ্য সহনীয় পর্যায়ে রাখতে জেলা প্রশাসনের ৪০ টিম মাঠে থাকবে। নগরীতে ৬ সহকারী কমিশনার (ভূমি) ও ৪ ম্যাজিস্ট্রেটের পৃথক ১০ টিম এবং ১৫ উপজেলায় ১৫ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ১৫ সহকারী কমিশনারের পৃথক ৩০টি টিম সার্বক্ষণিক বাজার তদারকির দায়িত্বে নিয়োজিত থাকবে।
সুপ্রভাতে প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, প্রেস ক্লাব প্রতিনিধি, ক্যাব ও বাজার বা মার্কেট পরিচালনা কমিটির সদস্যরা অভিযানে সহযোগিতা করবে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর পৃথকভাবে বাজার তদারকি করবে।
জেলা প্রশাসন বলছে এখন থেকে পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে না থাকলে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠান মূল্যতালিকা টাঙানো বাধ্যতামূলক। একইসাথে পণ্য ক্রয়-বিক্রয়ের হাল নাগাদ রশিদ চাহিবা মাত্র দেখাতে হবে।
বাজার ব্যবস্থাপনায়ও গলদ আছে। যতটুকু বাড়ে তার চেয়েও বেশি বাড়ানো হয়। বাজারের মূল্যবৃদ্ধির সুবিধা নেয় অনেকে। সরবরাহ ব্যবস্থায় তদারকির ঘাটতি আছে।
ব্যবসায় মুনাফা অর্জন একটি স্বাভাবিক বিষয়। কিন্তু মুনাফা অর্জনের নামে নৈতিকতাহীন কর্মকা- সমর্থনযোগ্য নয়। ব্যবসায়ীরা সৎ ও আন্তরিক হলে বছরের অন্যান্য মাস তো বটেই, রমজান মাসেও দ্রব্যমূল্য সহনীয় থাকতে পারে। রমজান সামনে রেখে বাজার তদারকির যে উদ্যোগ নিয়েছে সরকার তা ফলপ্রসূ হবে- এটাই প্রত্যাশা।