পোশাক শিল্পের ভ্যাট আদায় সহজ করা জরুরি

ভ্যাট কমিশনারেটের সাথে বিজিএমইএ’র নেতৃবৃন্দের সাক্ষাৎ

চট্টগ্রামস্থ কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের সাথে ১৩  সেপ্টেম্বর  বিকালে বিজিএমইএ’র নেতৃবৃন্দের সাক্ষাৎ ভ্যাট কমিশনারেট কার্যালয়ের সম্মেলন কক্ষ “সৈকত”-এ অনুষ্ঠিত হয়।

সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, বিগত ২০২০ সাল থেকে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভুত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছিল। তখন প্রায় ৩.৭৫ বিলিয়ন ডলারের রপ্তানী আদেশ বাতিল / স্থগিত হয়েছে। জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক  নেতিবাচক প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান। বর্তমান পুনকরোনা সংক্রমণ পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দাবস্থায় বহির্বিশ্বে তৈরী পোশাকের মূল্য দিন দিন হ্রাস পাচ্ছে, কিন্তু দেশে পোশাক শিল্পের অভ্যন্তরীণ নানাবিধ খরচ বৃদ্ধি পেয়ে পোশাক শিল্প প্রতিষ্ঠানসমূহ লোকসানের মধ্যেও স্বাস্থ্য সুরক্ষা বিধি প্রতিপালন করে উৎপাদন কার্যক্রম সচল রেখে বিগত দিনের ক্ষয়-ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা অব্যাহত  রেখেছে। পোশাক শিল্প সংশ্লিষ্ট সেবা খাতে উৎসে মূসক কর আদায়ে নমনীয় ভাব পোষণসহ কার্যক্রম সহজীকরণে ভ্যাট কর্মকর্তাদের অনুরোধ জানান। কাস্টমস্ এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, বর্তমান সংকটকালীন পরিস্থিতি বিবেচনায় পোশাক শিল্প সংশ্লিষ্ট উৎসে মূসক কর আদায়ে কার্যক্রম সহজীকরণ করা হবে। আরও বক্তব্য রাখেন বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী।

বিজিএমইএ’র পরিচালক  তানভীর হাবিব, এএম শফিউল করিম (খোকন), মিরাজ-ই- মোস্তফা (কায়সার), বিজিএমইএ কাস্টম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক অঞ্জন শেখর দাশ, ট্যাক্স ও ভ্যাট বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক সাইফ উল্ল্যাহ মনসুরসহ পোশাক শিল্পের মালিকবৃন্দ। বিজ্ঞপ্তি