পানশিরের দখল নিতে রওনা তালেবান, প্রতিরোধে প্রস্তুত মাসুদ বাহিনীও

তালেবান যোদ্ধা। ছবি : রয়টার্স।

সুপ্রভাত ডেস্ক »

আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবানের কব্জায় এলেও পানশির উপত্যকা এখনও তাদের দখলে আসেনি। উল্টে সেখানে ঢুকতে গিয়ে গত কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তালেবান যোদ্ধাদের। ওই এলাকা দখলের জন্য এ বার সর্বশক্তি দিয়ে ঝাঁপানোর কথা ঘোষণা করল তালেবান। জানিয়ে দিল, পানশির দখল করতে ইতিমধ্যেই রওনা হয়েছে শয়ে শয়ে তালিব যোদ্ধা।

আফগানিস্তানে একের পর এক প্রদেশ এক প্রকার বিনা যুদ্ধে আত্মসমর্পণ করলেও সে পথে হাঁটেনি হিন্দুকুশ পর্বতের পাদদেশে অবস্থিত পঞ্জশির উপত্যকা। ১৫ অগস্টের পরও তাই তালেবানের দখলের বাইরে ছিল এই এলাকার বেশ কয়েকটি প্রদেশ। আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে লড়াই হচ্ছে সেখানে। আশরফ গনি জমানার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহও রয়েছেন তাঁর সঙ্গে। আফগান বাহিনীর একটা অংশও যোগ দিয়েছে তাঁদের সঙ্গে। এই বাহিনীর সামনে পড়ে গত কয়েক দিনে বেশ কয়েক বার পিছু হটেছে তালেবান। সেই পানশির দখলে এ বার সর্বশক্তি প্রয়োগ করতে চাইছে তারা।

সম্প্রতি তালেবানের তরফে এক টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে, ‘স্থানীয় প্রশাসন শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তর করছে রাজি হয়নি। তাই ইসলামিক আমিরশাহির শতাধিক মুজাহিদিন পানশির দখল‌ে‌র জন্য যাচ্ছে।’ তালিবানের বিরুদ্ধে লড়াই করতে ইচ্ছুকরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পানশিরে জড়ো হচ্ছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। মাসুদও এক সংবাদমাধ্যমকে রবিবার বলেছেন, ‘‘আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে পূর্বতন আফগান সরকারের বহু সেনা পানশিরে এসেছেন।’’

তালেবান রুখতে প্রস্তুত পানশির। সেই প্রতিরোধ ভাঙতে এগোচ্ছে তালেোনরাও। আগামী দিনে হিন্দুকুশ পর্বতের পাদদেশের এই এলাকার দখল তালেবান নিতে পারে কি না, সে দিকেই এখন নজর গোটা বিশ্বের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

তালেবান যোদ্ধা। ছবি : রয়টার্স।