নাবিকদের উদ্ধারের চেষ্টা চলছে : হাছান মাহমুদ

সুপ্রভাত ডেস্ক »

ভারত মহাসাগরে অপহরণ হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর জিম্মি ২৩ নাবিককে উদ্ধারে সোমালি জলদস্যুদের সঙ্গে এখনো যোগাযোগ করা যায়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তবে নাবিকদের উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে।  তিনি বলেন, আমরা দ্বিতীয় পক্ষের মাধ্যমে মাধ্যমে চেষ্টা করছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইতোমধ্যে রিপোর্টিং সেন্টার ইন কুয়ালালামপুর, ইন্ডিয়ান ফিউশন সেন্টার ইন নিউ দিল্লি, তারপর সিঙ্গাপুর, ইউএসএ, ইউকে, চায়নাসহ সকল এরিয়াল নেভাল শিপে আমরা রিপোর্ট করেছি। অন্যান্য সূত্রের মাধ্যমেও আমরা যোগাযোগ করার চেষ্টা করছি। যেখানে জানানো প্রয়োজন, আমরা সেখানে জানিয়েছি।”

“আমাদের উদ্দেশ্য হচ্ছে এই জাহাজটাকে এবং নাবিকদের মুক্ত করা। কিন্তু কৌশল কী হবে, এটা ইন পাবলিক বলার বিষয় নয়। ইতোপূর্বে একই কোম্পানির একটি জাহাজ জলদস্যুরা নিয়ন্ত্রণে নিয়েছিল। তিন মাস পর সেই জাহাজ এবং ক্রুদের উদ্ধার করা হয়েছিল”- বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে অত্যন্ত কনসার্ন। বিষয়টি মন্ত্রী সভায়ও অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলোও কাজ করছে।”

বুধবার (১৩ মার্চ) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।