নজরুলকে লালন করলে থাকবে না শ্রেণিবৈষম্য

চবিতে আলোচনা

চবি সংবাদদাতা »

নজরুল আজীবন সাম্য, ন্যায়ের পক্ষে শোষক শ্রেণির বিরুদ্ধে লড়াই করেছেন। নজরুলকে লালন করলে এবং নজরুলের আদর্শ চর্চা করলে সমাজে শ্রেণিবৈষম্য থাকা সম্ভব নয়।

গতকাল বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত নজরুলজয়ন্তী অনুষ্ঠানে প্রধান আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা এসব কথা বলেন ।

তিনি আরো বলেন, নজরুলের জীবনী নিয়ে যা-ই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তাঁর জীবনী লিখে যাননি। আজকে আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ে, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে, হানাহানি হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ যে সাম্যবাদের কথা নজরুল বলেছেন তা আজকে অনুপস্থিত। নজরুল তাঁর বিদ্রোহী কবিতায় বলেছেন, সমাজে কোনো শোষক ও শোষিত শ্রেণি থাকবে না। আমরা যদি নজরুলের এই সাম্যবাদী দর্শনে উদ্বুদ্ধ হতে পারি তাহলে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার বলেন, নজরুল দ্রোহ ও মানবতার কবি। আমরা নজরুল সম্পর্কে সবাই কমবেশি জানি। তিনি তার জীবনীগ্রন্থ লিখে যাননি। তার সম্পর্কে পূর্ণাঙ্গভাবে কোনো গ্রন্থে আমরা জানতে পারি না। নজরুল এখনও অনাবিষ্কৃত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ সুফি মোহাম্মদ মিজানুর রহমান, বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।