নগরীতে স্মার্ট স্কুল বাসের যাত্রা শুরু

শিক্ষার্থীরা বাসে উঠলেই বার্তা পাবেন অভিভাবকরা
জানুয়ারি মাস থেকে সড়কে চলবে ১০ স্কুলবাস

নিজস্ব প্রতিবেদক »

চট্টগ্রাম নগরে যাত্রা শুরু করেছে দেশের প্রথম স্মার্ট স্কুল বাস। যেখানে প্রেজেন্সলেস, পেপারলেস ও ক্যাশলেস প্রযুক্তিসহ নানা ডিভাইস সংযুক্ত রয়েছে। আজ থেকে যানবাহনের ভোগান্তিকে বিদায় জানিয়ে বাসা থেকে মাত্র ৫ টাকায় শিক্ষার্থীরা স্কুলে পোঁছাতে পারবে। শুধু তাই নয়, শিক্ষার্থীরা বাসে উঠলেই সাথে সাথে উপস্থিতির বার্তা পাবেন অভিভাবকরা।

গতকাল সোমবার দুপুরে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠ থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে বাসটি। এ সময় চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানসহ ৫০ শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক বলেন, নগরীর ১০টি স্কুলবাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি ডিজিটাল হাজিরা ডিভাইস ও আইপি ক্যামেরা স্থাপন করে এসব বাসকে ‘স্মার্ট’ করা হয়েছে। গত অক্টোবর মাসে স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩ এর আওতায় প্রথম পুরস্কার পায় এই প্রকল্প। প্রাথমিকভাবে আজ (২৭ নভেম্বর) একটি বাসের উদ্বোধন করা হয়েছে। জানুয়ারি মাস থেকে পুরোদমে এমন ১০টি স্কুলবাস সড়কে চলবে। শিক্ষার্থীদের যানবাহনে আর ভোগান্তি পোহাতে হবে না। আশা করছি এটিকে একটি টেকসই প্রকল্প হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।’
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, এই উদ্যোগের মাধ্যমে অভিভাবকরা দুশ্চিন্তামুক্ত হতে পারবেন। এ ছাড়া সড়কে যানজটও অনেক কমে যাবে।’

এ সময় চবি প্রকৌশল অনুষদের ডিন রাশেদ মোস্তফা, জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক, অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম ও নগরের ১০ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।