দুই যুগ পর নাট্যমঞ্চে আফজাল হোসেন

সুপ্রভাত বিনোদন ডেস্ক »

মঞ্চনাটকের জনপ্রিয় অভিনেতা আফজাল হোসেন একসময় চলচ্চিত্র ও টিভি নাটকে ব্যস্ত হয়ে পড়েছিলেন। সেটা এতটাই যে, গত দুই যুগে প্রিয় মঞ্চে আর সেভাবে ওঠা হয়নি।
এবার সেটা হচ্ছে। দুই যুগ পর আবারও মঞ্চে ফিরছেন নন্দিত এই অভিনেতা। নাটকের নাম ‘পেন্ডুলাম’। মাসুম রেজার রচনায় নাটকটি নির্দেশনা দিচ্ছেন নাসির উদ্দীন ইউসুফ। এটি যৌথ প্রযোজনা করছেন ঢাকা থিয়েটার ও দেশ নাটক।
গত বছর এটি নিয়ে ঘোষণাটা এসেছিল। তবে করোনায় সেটি আর মঞ্চস্থ হয়নি। এবার নাট্যকার মাসুম রেজা জানালেন, আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে হবে এর উদ্বোধনী মঞ্চায়ন। একসঙ্গে চারটি শো হবে।
মাসুম রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এখন মহড়া নিয়ে ব্যস্ত। আশা করছি, আগামী বছরের শুরুতেই এটি দেখতে পারবেন দর্শকরা। একসঙ্গে ৪টি শো হবে। শিগগিরই আমরা এর সিডিউল জানাবো।’
তিনি জানান, ২০১৮ সালে নাটকটি লেখা শেষ হয়। মূলত তিনটি চরিত্র মঞ্চে দেখা যাবে। এতে রতন চরিত্রে দেখা যাবে আফজাল হোসেনকে। আর লাসিং ও এসপ চরিত্রে দেখা যাবে নাজনীন চুমকি ও কামাল আহমেদকে।
নাটকটি নগর প্রেক্ষাপটে। একজন সাধারণ মানুষের বদলে যাওয়ার গল্প। পুঁজিবাদী সমাজ এবং রাষ্ট্রব্যবস্থার মধ্যে অসংগতির সময়ে বেড়ে ওঠা একজন মানুষের প্রায় শেষ বয়সে এসে তার অবস্থাটা দেখানোর চেষ্টা করা হয়েছে।
জানা যায়, নাটকটির জন্য এর মহড়ায় এখন নিয়মিত অংশ নিচ্ছেন নাসির উদ্দীন ইউসুফ, আফজাল হোসেন, মাসুম রেজা, নাজনীন চুমকি, কামাল আহমেদ প্রমুখ।