টানেল উদ্বোধনের পর পারকি সৈকতে বেড়েছে পর্যটক

জাহিদ হাসান হৃদয়, আনোয়ারা »

বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের ফলে ইতিমধ্যে টানেলের আনোয়ারা প্রান্তে আর্থসামাজিক নানাবিধ পরিবর্তন হতে শুরু করেছে। শিল্পকারখানা থেকে শুরু করে বাড়ছে বাণিজ্যিক স্থাপনা। গড়ে উঠছে নতুন নতুন উন্নত মানের হোটেল-মোটেল। ২৮ অক্টোবর টানেল উদ্বোধনের পর দশ দিনে আনোয়ারা অন্যতম পর্যটন কেন্দ্র পারকি সমুদ্র সৈকতে পর্যটকের আনাগোনা বেড়েছে কয়েকগুণ। বিশেষ করে ছুটির দিনগুলোতে পর্যটকের মুখর হয়ে যায় দেশের দ্বিতীয় বৃহৎ এই সৈকতটি।

সরেজমিনে গতকাল শুক্রবার পারকি সমুদ্র সৈকত ঘুরে দেখা যায়, খাবারের ছোটো-বড় সব হোটেল ছিলো ভরপুর। সকাল থেকে বিভিন্ন জায়গা থেকে পর্যটকেরা টানেল হয়ে আনোয়ারা সমুদ্র সৈকতে আসছেন। সৈকত জুড়ে স্থানীয় পর্যটকের চেয়ে দূরদূরান্তের পর্যটক ছিলো বেশি। তবে টানেল উদ্বোধন ঘিরে পর্যটক বাড়লেও পারকি সমুদ্র সৈকত নিয়ে পর্যটকদের অভিযোগ ছিলো অহরহ।

প্রাইভেট কারে নগরীর আলকরণ এলাকা থেকে আগত মুজিবুর রহমান নামের এক পর্যটক বলেন, মূলত টানেল উদ্বোধন হওয়ায় টানেলের ভেতর দিয়ে আলকরণ থেকে পারকি সৈকতে আসছি। কিন্তু এখানে পর্যটকদের জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধা এখনো হয়ে উঠেনি। টানেল উদ্বোধনের ফলে আনোয়ারা এখন উপশহর। তাই আনোয়ারার পর্যটন খাতগুলো নিয়ে পর্যটন করপোরেশনের আলাদাভাবে নজর দেওয়া উচিত বলেও তিনি মনে করেন।

পরিবার নিয়ে সীতাকু- থেকে আগত মোরশেদুল আলম নামের আরেক পর্যটক বলেন, এখানে বিচে নামার জন্য একটা ভালো সড়ক নাই। ভাঙাচোরা রাস্তা দিয়ে বিচে নামতে হয়। অথচ উপজেলা প্রশাসন থেকে পার্কিংয়ের নামে টাকা নেওয়া হচ্ছে।

আসমাউল হুসনা নামের এক তরুণী জানান, পারকি সমুদ্র সৈকতে আমি প্রায় ছুটিতে আসি। এখানে আসলে আমার ভালো লাগে। এবার মূলত টানেল দেখার উদ্দেশ্যে আসা। আনোয়ারা উপজেলা দিনকে দিন উন্নত হচ্ছে তার সাথে সাথে পারকি সমুদ্র সৈকতকেও উন্নত করলে পর্যটক বাড়বে।

পারকি বিচের দায়িত্বে থাকা তৌহিুল ইসলাম বলেন, পারকি সমুদ্র সৈকতে নামার তিনটি রাস্তা রয়েছে যার মধ্যে একটি রাস্তাও ঠিক নাই। গাড়ি নিয়ে বিচ এরিয়ায় নামতে পারেনা পর্যটকেরা। বিচের রাস্তা, লাইটিং এর বিষয়ে, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং জেলা পরিষদ বরাবর আবেদনও করা হয়েছে। তবুও কোনো সুফল পাওয়া যাচ্ছে না।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পারকি বিচ পরিচালনা কমিটির সদস্য এম এ কাইয়ুম শাহ্ জানান, টানেল উদ্বোধনের পর থেকে পারকি সৈকতে পর্যটক বেড়েছে। তবে পর্যটকদের যে সমস্ত অভিযোগ রয়েছে সে বিষয়গুলো নিয়ে আমি ইউএনও মহোদয়কে জানাবো। আর পারকি সমুদ্র সৈকতকে কেন্দ্র করে পর্যটন করপোরেশনের উদ্যোগে পর্যটন কমপ্লেক্স নির্মাণ কাজ চলমান রয়েছে। আশা করি ধীরে ধীরে সম্ভাবনাময় এই সৈকতকে পর্যটকদের জন্য উপযোগী করে তোলার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে।

বিচের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কর্ণফুলী জোনের এসিস্ট্যান্ট কমিশনার (এসি) আরিফ হোসাইন বলেন, ঈদ এবং ছুটি ছাড়া পারকি সমুদ্র সৈকতে তেমন একটা পর্যটকের আনাগোনা না থাকলেও টানেল উদ্বোধনের পর থেকে প্রতিদিনই পর্যটক আসে এখানে। আমরা বিচের শৃঙ্খলা ঠিক রাখতে সব সময় তৎপর থাকি। যারা নিষেধাজ্ঞা অমান্য করে বিচে বাইক নামায় তাদের জরিমানাসহ গাড়ি জব্দ করা হচ্ছে। এছাড়াও পর্যটকদের কোনো অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর স্থানীয় জনপ্রতিনিধিদেরও এই বিষয়ে নজরদারি রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।