চার দিনে কলেজে ভর্তির আবেদন ৮৫ হাজার

চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২০ হাজার পরীক্ষার্থী। ইতোমধ্যে পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির আবেদন শুরু হয়েছে। আবেদন শেষ হবে ২০ আগস্ট। বৃহস্পতিবার থেকে এ আবেদন শুরু হয়। চট্টগ্রামে গত চার দিনে প্রায় ৮৫ হাজার শিক্ষার্থী অবেদন করেছে। দুই সরকারি ও একটি বেসরকারি কলেজে নতুন করে ১৭০টি আসন বাড়নো হয়েছে। চলতি বছরের আসনের সংকট নেই বলে দাবি করছেন শিক্ষা কর্মকর্তারা।
বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. জাহেদুল হক। আবেদন শুরু হওয়ার পর এখন পর্যন্ত মোট ৮৫ হাজার শিক্ষার্থী আবেদন করেছে। চলতি বছরে আসনের সংকট তেমন একটা নেই। মেধা অনুযায়ী শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবেন। এবার আরও ১৭০ টি নতুন আসন যোগ হয়েছে। তারমধ্যে দুটি সরকারি কলেজ এবং একটি বেসরকারি কলেজ আসন বাড়িয়েছে। সরকারির মধ্যে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল বিজ্ঞান বিভাগে ১১০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ ১০টি বেড়েছে। এছাড়া চট্টগ্রাম মডেল স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগে ৩০টি, বেসরকারি কলেজের মধ্যে ইস্পাহানি স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগে ২০টিসহ মোট ১৭০ টি আসন বেড়েছে। এ নিয়ে চট্টগ্রামে একাদশে ভর্তির জন্য আসন রয়েছে রয়েছে ১ লাখ ৬৭ হাজার।
আসন বাড়ার প্রসঙ্গে কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ সিরাজুল ইসলাম বলেন, বর্তমানে আমাদের প্রতিষ্ঠানটি শতভাগ পাশ এবং অন্যান্য কলেজ থেকে ভালো রেজাল্ট করছে। তাই এ বছর ১২০ সিট বাড়িয়ে ৩০০ সিটে রূপান্তর করা হয়েছে। কেননা চট্টগ্রামে ভালো ফলাফল পেয়েও অনেক ছাত্রছাত্রী সরকারি কলেজে আসন পায় না। একে বাড়তি টাকা খরচ করে বেসরকারিতে ভর্তি হতে হয়। এবার ১২০ টি আসন বেড়েছে। তবে ধাপে ধাপে ৫০০ সিটে রূপান্তরিত করবো।
জানা গেছে, আটটি সরকারি কলেজে প্রায় ৭৫ আসন রয়েছে। চট্টগ্রাম কলেজে আসন ১ হাজার ৪০টির মধ্যে বিজ্ঞানে রয়েছে ৬৬০টি এবং মানবিকে ৩৮০টি আসন রয়েছে। তবে ব্যবসা শিক্ষার আসন নেই। সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে ১ হাজার ৭৩৫টির মধ্যে বিজ্ঞান বিভাগে ৬৬০টি, ব্যবসায় শিক্ষায় ৬১৫টি এবং মানবিকে ৪৬০টি আসন রয়েছে। সরকারি সিটি কলেজে ২ হাজার ১৮০টির মধ্যে বিজ্ঞান বিভাগে, ব্যবসায় শিক্ষায় ৭৬০টি এবং মানবিকে ৭৬০টি। তবে দিবা ও বৈকালিক শাখার ব্যবসায় শিক্ষা এবং মানবিক বিভাগের প্রতিটির জন্য ৩৮০টি করে আসন রয়েছে। সরকারি কমার্স কলেজে কেবল ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০০টি আসন রয়েছে।
চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের বিজ্ঞান বিভাগের জন্য আসন রয়েছে ৫০০টি, ব্যবসায় শিক্ষায় ৫০০টি এবং মানবিকে ৪০০টি। বাকলিয়া সরকারি কলেজে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৫০টি, ব্যবসায় শিক্ষায় ৫২৫টি এবং মানবিকে ৪৫০টি। চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৫০টি, ব্যবসায় শিক্ষায় ২৭০টি এবং মানবিকে ২২০টি। কলেজিয়েট স্কুলে মানবিক বিভাগের জন্য কোনো আসন বরাদ্দ নেই। মোট আসনের মধ্যে বিজ্ঞান বিভাগ এবং ব্যবসায় শিক্ষা মিলে ৩০০ টি আসন রয়েছে। তবে মানবিক বিভাগের কোনো আসন বরাদ্দ নেই।