চট্টগ্রামসহ পাঁচ শিক্ষাবোর্ডের ১৪ মে’র এসএসসি পরীক্ষা বাতিল

ফাইল ছবি

সুপ্রভাত ডেস্ক »

ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে আগামী ১৪ মে’র এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। শুক্রবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সেখানে বলা হয়, ঘুর্ণিঝড় ‘মোখা’র কারণে যেন চলমান এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ চট্টগ্রাম শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে আগামী ১৪ মে রোববার অনুষ্ঠিতব্য পরীক্ষাসমুহ স্থগিত করা হলো। তবে অন্যান্য বোর্ডের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে।

চিঠিতে আরও বলা হয়, স্থগিত হওয়া বোর্ডের পরীক্ষা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এর আগে, গত বৃহস্পতিবার (১১ মে) দেশের সকল শিক্ষা বোর্ডকে উদ্দশ্য করে একটি চিঠি ইস্যু করা হয়। খবর সারাবাংলা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার স্বাক্ষরিত ওই চিঠিতে ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে যেন চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার কোনো ধরনের ক্ষয়ক্ষতি না হয় সে জন্য বোর্ডগুলোর ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষা সংক্রান্ত সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণ করার জন্য সংশ্লিষ্ট বোর্ড গুলোকে নির্দেশনা দেওয়া হয়।

সেখানে আরও বলা হয়, দেশের সব শিক্ষাবোর্ডে এসএসসি, সমমান পরীক্ষা ২০২৩ চলমান। এরইমধ্যে প্রাকৃতিক দুর্যোগ মোখা আগামী ২/১ দিনের মধ্যে দেশের উপকূল অঞ্চলসহ সারাদেশে প্রবল বেগে অতিক্রম করতে পারে বলে আবহাওয়া অধিদফতরসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে সর্তকতামূলক সংবাদ প্রকাশ করা হচ্ছে।

বোর্ডসমূহের এসএসসি, সমমান পরীক্ষা চলমান থাকায় বোর্ডগুলোর সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া আবশ্যক। এ লক্ষ্যে ট্রেজারি, থানা ও পরীক্ষা কেন্দ্রে রক্ষিত পরীক্ষা সংক্রান্ত সব গোপনীয় মালামাল নিরাপদ ও সতর্কতার সঙ্গে সংরক্ষণ করার জন্য স্ব স্ব বোর্ডের নির্দেশনা দেওয়া একান্ত প্রয়োজন। এদিকে ঝড়ের কারণে চলমান এসএসসি পরীক্ষা স্থগিত করা হবে কীনা এমন প্রসঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছিলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আন্তঃশিক্ষাবোর্ড। পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, ‘আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’