গণটিকা কার্যক্রম আর হবে না: স্বাস্থ্যমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে আর গণটিকা কার্যক্রম হবে না। যখন যে পরিমাণ টিকা পাওয়া যাবে তা রেজিস্ট্রেশনের মাধ্যমে সবাইকে নিতে হবে।

আজ সোমবার সচিবালয়ে গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, টিকার জন্য কেন্দ্রে আর রেজিস্ট্রেশন করা যাবে না।

তিনি বলেন, ‘রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবে না। সাড়ে তিন কোটিরও বেশি মানুষ নিবন্ধন করেছেন এবং দুই কোটিরও বেশি মানুষ টিকা পেয়েছেন। যে পরিমাণ টিকা পাওয়া যাবে তার ওপর ভিত্তি করে রেজিস্ট্রেশন করা হবে।’

প্রথম ডোজ দেওয়ার ১৫ থেকে ২০ দিনের মধ্যে দ্বিতীয় ডোজ দেওয়া যায় কিনা সে বিষয়েও ‘ভাবা হচ্ছে’ বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, ‘দ্বিতীয় ডোজ টিকার সময়সীমা ১৫ থেকে ২০ দিন করার চিন্তা করছে সরকার। এটা নিয়ে বিশেষজ্ঞদের সাথে আলোচনা চলছে।

আগামী সেপ্টেম্বরের মধ্যে ফাইজারের আরও ৬০ লাখ টিকা পাওয়া যাবে জানিয়ে তিনি বলেন, ‘এ মাসে কিছু (টিকা) আসবে, বাকিগুলো সেপ্টেম্বরে।’ এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে ১০ লাখ ডোজ টিকা আসবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে গত ১৫ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী জানান, কোভিড-১৯ টিকার স্বল্পতার কারণে সরকার সারাদেশে গণটিকা কার্যক্রম চালাতে পারছে না।

সেদিন মন্ত্রী বলেন, ‘বিশেষ গণটিকাদান কার্যক্রমে আমরা একদিনে ৩৪ লাখ মানুষকে টিকা দিয়েছি। পর্যাপ্ত টিকা পাওয়ার পর আবারও এ ধরনের কর্মসূচি পরিচালনা করবো।’