খেলার মাঠে মেলা নয়

প্রশংসনীয় উদ্যোগের জন্য জেলা প্রশাসনকে ধন্যবাদ

বছরজুড়েই মেলার আয়োজন হয় চট্টগ্রাম আউটার স্টেডিয়ামে। চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের বাইরে পূর্বপাশে থাকা খোলা মাঠই মূলত আউটার স্টেডিয়াম হিসেবে পরিচিত। নগরীর প্রাণকেন্দ্র হওয়ায় এই খেলার মাঠেই সবচেয়ে বেশি মেলা আয়োজন করে বিভিন্ন প্রতিষ্ঠান। এই মাঠে ক্যাটল এক্সপো থেকে শুরু করে বিজয় মেলা, বৃক্ষ মেলা থেকে শুরু করে তাঁত মেলা। গাড়ির মেলা থেকে শুরু করে বাণিজ্য মেলা এমন কোনো আয়োজন নেই যেটি আউটার স্টেডিয়ামে হয় না। মাঠের ভিতরে অবৈধ দোকানও রয়েছে। এ ছাড়া ট্রাক রাখার স্থান হিসেবেও এই মাঠকে ব্যবহার করা হয়।
চট্টগ্রাম শহরে এখন বাণিজ্য মেলা, এসএমই মেলাসহ বিভিন্ন ধরনের মেলার আয়োজন হয় শুধুমাত্র খেলার মাঠেই। সবচেয়ে বড় মেলার আয়োজন হয় চট্টগ্রামের ঐতিহ্যবাহী পলোগ্রাউন্ড মাঠে। এখন সেখানে চলছে চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আর চট্টগ্রাম মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে চলে ফুড ফেস্টিভ্যাল ও পোষাক মেলা। চট্টগ্রাম হালিশহরের আবাহনী মাঠে মেলা আয়োজন করে একাধিক চেম্বার।
খেলার মাঠ মেলামুক্ত রাখার দাবি চট্টগ্রামবাসীর দীর্ঘদিনের। খেলার মাঠে মেলা আয়োজন নিয়ে দীর্ঘদিন ধরে চট্টগ্রামের সচেতন নাগরিকরা নানা আলোচনা-সমালোচনা করে আসছিলেন। খেলার মাঠে মেলা আয়োজন করায় উঠতি বয়সের তরুণ-কিশোররা খেলাধুলা করা থেকে বঞ্চিত হয়ে আসছিল। এতে করে তরুণ-কিশোররা বিভিন্ন অপরাধমূলক কর্মকা-ে জড়িত হয়ে পড়ছে। চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকদের দীর্ঘদিনের দাবি ছিল- মেলা আয়োজনের জন্য স্থায়ী একটি ভেন্যুর। এ নিয়ে মেলার আয়োজকদেরও নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়।
খেলার মাঠে মেলা না করার বিষয়ে একমত হয়ে কাজ শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। প্রথম উদ্যোগ হিসেবে চট্টগ্রাম আউটার স্টেডিয়াম অংশের সীমানা চিহ্নিত করা হচ্ছে। এরপর সেটি দখলমুক্ত করে শুধুমাত্র খেলার জন্যই সেটি বিশেষায়িতভাবে গড়ে তোলা হবে।
পরবর্তীতে নগরীর অন্য মাঠগুলো পর্যায়ক্রমে দখলমুক্ত করে শুধুমাত্র খেলার জন্যই বরাদ্দ রাখা হবে। আর মেলার জন্য বরাদ্দ রাখা হবে বিশেষ কোনো স্থান। যেখানে শুধুমাত্রই মেলা আয়োজন হবে।
জেলা প্রশাসনের এমন উদ্যোগের প্রশংসা করছে নগরবাসী। দীর্ঘদিনের দাবি পূরণে এগিয়ে আসার জন্য জেলা প্রশাসককে ধন্যবাদ। শুধু মেলামুক্ত নয়, মাঠকে খেলার উপযোগী করে গড়ে তোলা হবে সহসাই-এই প্রত্যাশা।