করোনায় ৩ মাসে সর্বনিম্ন মৃত্যু

সুপ্রভাত ডেস্ক »

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত‌্যু হয়েছে। এর আগে, ৯ জুন একদিনে ৩৬ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সে হিসাবে তিন মাসের মধ্যে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু হলো শুক্রবার।
নতুন ৩৮ জনের মৃত‌্যুতে এ সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ৮৩২ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩২৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ২৭ হাজার ২১৫ জন।

বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একদিনে নতুন করে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৫৬ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৪ লাখ ৭২ হাজার ২১৫ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়া ৩৮ জনের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ছয়জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন রয়েছে।

মারা যাওয়াদের মধ্যে ২০ জন পুরুষ ও ১৮ জন নারী। এদের মধ্যে একজন ছাড়া সবাই হাসপাতালে মারা গেছেন।

একই সময়ে বিভাগওয়ারী পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে দুইজন, খুলনা বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে একজন, রংপুর বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন মারা গেছেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬০ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৩৯ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

চলতি মাসের শুরু থেকে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমতে শুরু করেছে। সেপ্টেম্বরের প্রথম তিন দিন শনাক্তের হার ১০ এর কিছুটা ওপরে থাকলেও ৪ সেপ্টেম্বর থেকে করোনা শনাক্তের হার কমে ১০ এর নিচে নেমেছে।
গত বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে করোনা শনাক্তের হার কমতে শুরু করেছিল। সে সময় করোনা শনাক্তের গড় হার ছিল ১৫ শতাংশ। এরপরের সপ্তাহগুলোতে শনাক্ত কমে গড়ে ১২ শতাংশ হয়। গত বছর অক্টোবরেও শনাক্তের হার গড়ে ১২ এর কাছাকাছি ছিল।

করোনা শনাক্তের পাশাপাশি চলতি মাসের শুরু থেকে মৃত্যুও কমতে শুরু করেছে। গত আগস্ট মাস জুড়ে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ২০০ এর বেশি ছিল। ২৮ আগস্ট থেকে মৃত্যুর সংখ্যা ১০০ এর নিচে নেমেছে।
গত ১০ আগস্ট করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিল। এর আগে, গত ৫ আগস্টও রেকর্ড ২৬৪ জনের মৃত্যু হয়েছিল।