একদিনে সড়কে ঝরল চার প্রাণ

চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় আহত ছয়

নিজস্ব প্রতিবেদক  >>>
একদিনে সড়ক দুর্ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে চার উপজেলায়।
হাটহাজারী
উপজেলার নাজিরহাট মহাসড়কের মির্জাপুর ইউনিয়ন এলাকায় মালবাহী জিপের ধাক্কায় অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে। তার নাম মোহাম্মদ ফারুক (২৫)।
গতকাল শনিবার দুপুরের দিকে সড়কের বুড়িপুকুর নামক স্থানে এই দুর্ঘটনা ঘটে। নিহত অটোরিকশা চালক ফটিকছড়ি উপজেলার কাঞ্চন নগর ইউনিয়নেরর দক্ষিণ কাঞ্চন নগর গ্রামের খান মোহাম্মদ পাড়ার মোহাম্মদ এজহার মিয়ার পুত্র বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শীরা ঘটনার পরপর আহত অবস্থায় অটোরিকশা চালক মোহাম্মদ ফারুককে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।
হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক নাহিদা আকতার বলেন, সড়ক দুর্ঘটনায় আহত অটোরিকশা চালককে হাসপাতালে আনা হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
মিরসরাই
মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় মোহাম্মদ হোসেন প্রকাশ দাউদ খাঁন (২৮) নামে এক সিএনজি অটোরিকশা চালক নিহত হয়েছেন। গতকাল শনিবার বিকেল সাড়ে ৪টার সময় উপজেলার মস্তাননগর বিশ^রোড় (পুরাতন) এলাকায় লেগুনার সাথে সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
নিহত হোসেন উপজেলার ৪ নম্বর ধুম ইউনিয়নের মিনা বাজার এলাকার ইদ্রিস কন্ট্রাকটার বাড়ির মহিউদ্দিনের ছোট ছেলে। ওই এলাকার বাসিন্দা ও বারইয়ারহাট বাজারের ব্যবসায়ী মো. ইউসুফ খান জানান, হোসেন দীর্ঘদিন ধরে প্রবাসে থাকতেন। ২-৩ মাস পূর্বে দেশে এসে সিএনজি অটোরিকশা ক্রয় করে নিজে চালাতেন।
এই বিষয়ে জোরারগঞ্জ হাইওয়ে পুলিশের ইনচার্জ ফিরোজ হোসেন বলেন, শনিবার বিকেলে ঢাকা-চট্টগ্রাম পুরাতন মহাসড়কে একটি মোটরসাইকেলকে সাইড দিতে গিয়ে লেগুনার সাথে সংঘর্ষে সিএনজি চালক মো. হোসেন আহত হন। পরে তাকে উদ্ধার করে চমেক হাসপাতালে নেয়া হলে সেখানে মৃত্যুবরণ করেন। লেগুনাটি জব্দ করে থানায় নিয়ে আসা হয়েছে।
চন্দনাইশ
চন্দনাইশে কাভার্ডভ্যানের চাপায় মোহাম্মদ শাহেদ নামে (১৩) এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। গতকাল শনিবার চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী ফুলতলায় এ দুর্ঘটনা ঘটে।
শাহেদ বান্দরবানের নাইক্ষ্যছড়ির তমরো ধুমধুম এলাকার মৃত আহমদ হোসেনের ছেলে।
জানা গেছে, শনিবার সাইকেল আরোহী মোহাম্মদ শাহেদ দেওয়ানহাট থেকে দোহাজারী যাচ্ছিল। পথিমধ্যে কক্সবাজার অভিমুখী একটি কাভার্ডভ্যান অন্য একটি গাড়িকে ওভারটেক করতে গিয়ে সাইকেল আরোহীকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই সাইকেল আরোহীর মৃত্যু হয়।
দোহাজারী হাইওয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুর রব বলেন, ঘাতক কাভারভ্যানটি জব্দ করে থানায় আনা হয়েছে। চালক ও হেলপার পলাতক রয়েছে।

চকরিয়া
চকরিয়ায় ট্রাক্টরের নিচে চাপা পড়ে মোহাম্মদ জাহেদ (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের সওদাগরঘোনা রাবার ড্যাম এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
এসময় তার ছোট ভাই মোহাম্মদ তৌহিদ (১৮) গুরুতর আহত হয়। পরে তাকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে ভর্তি করা হয়। হতাহত দুইভাই ওই এলাকার জয়নাল আবেদীনের ছেলে।
চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, শনিবার সকালে ট্রাক্টর করে দুই ভাইসহ ৪ জন মিলে জমিতে কাজ করতে যাচ্ছিলেন। ওই সময় বৃষ্টির কারণে রাস্তা পিচ্ছিল হওয়ায় হঠাৎ সড়কের উপর ট্রাক্টর উল্টে যায়। এ সময় চালক ও অপর একজন লাফ দিয়ে বেঁচে গেলেও দুইভাই জাহেদ ও তৌহিদ ট্রাক্টরের নিচে চাপা পড়ে। পরে তাদের স্থানীয় লোকজন উদ্ধার করলেও জাহেদ ঘটনাস্থলে মারা যায়।
এদিকে চকরিয়ার আরেক দুর্ঘটনায় বাস-মাইক্রোবাস মুখোমুখি সংঘর্ষে অন্তত ৬ যাত্রী আহত হয়েছেন। আহতরা সবাই মাইক্রোবাসের যাত্রী। শনিবার বিকালে উপজেলার উত্তর হারবাং মাদ্রাসা গেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পরপরই আহতদের উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে গুরুতর আহত ৪ জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে।
আহতরা হলেন, মো. হোছাইন (৩৫), আব্দুস শুক্কুর (৫৫), হালিমা আক্তার (৪০), আবদুস সালাম (৩৫), টিটু দাশ (২৮), নুরুল কাদের (৩৫), মো. আরমান (২২)। আহত অপর একজনের পরিচয় জানা যায়নি।
উপজেলার মহাসড়কের চিরিঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির এএসআই মো. হাসিব বলেন, গতকাল শনিবার বিকালে কক্সবাজার থেকে বান্দরবানগামী যাত্রীবাহী একটি বাস মহাসড়কের উত্তর হারবাং মাদ্রাসা গেট এলাকায় পৌঁছলে চট্টগ্রাম থেকে চকরিয়া অভিমুখি একটি যাত্রীবাহী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়।
প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন হাটহাজারী, মিরসরাই, চন্দনাইশ ও চকরিয়ার প্রতিনিধিরা।