আলিয়ার নামে মামলা

সুপ্রভাত ডেস্ক :
সঞ্জয়লীলা বানসালি পরিচালিত ‘গাঙ্গুবাঈ কাঠিওয়াড়ি’ সিনেমায় গাঙ্গুবাঈকে মানহানি করা হয়েছে। এমন অভিযোগে মামলা করেছেন গাঙ্গুবাঈয়ের দত্তক ছেলে হিসেবে দাবি করা বাবুরাওজি শাহ।
মুম্বাইয়ের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে সিনেমাটির অভিনেত্রী আলিয়া ভাট, পরিচালক সঞ্জয় লীলা বানসালি ও চিত্রনাট্যকারের বিরুদ্ধে আদেশ জারি হয়েছে। ২১ মে তাদের আদালতে উপস্থিত হতে বলা হয়েছে।
বাবুরাওজির অভিযোগ, বইয়ে গাঙ্গুবাঈকে নিয়ে যে অধ্যায় লেখা হয়েছে সেটি মানহানিকর। এর মাধ্যমে তার খ্যাতিকে কলঙ্কিত করা হয়েছে। উপন্যাসে বাবুরাওজির মৃত মায়ের গোপনীয়তা ও আত্মসম্মানের অধিকারের লঙ্ঘন করা হয়েছে। তাই সঞ্জয়লীলা বানসালি যে উপন্যাস অবলম্বনে সিনেমা পরিচালনা করেছেন সেটিও মানহানিকর।
বাবুরাওজি শাহ এর আগেও মুম্বাই সিভিল আদালতে মামলা করেন। কিন্তু মামলাটি খারিজ করে দেয় আদালত। সেখানে উপন্যাসটি নিয়ে তীব্র প্রতিবাদ করেন তিনি। এর পাশাপাশি সিনেমার ট্রেলার যাতে প্রকাশ না হয় তার জন্যও তিনি আবেদন করেন।
তখন আদালত জানান, বইটি প্রকাশ হয়েছে ২০১১ সালে। তিনি অভিযোগ করেছেন ২০২০ সালে। এ ছাড়া গাঙ্গুবাঈয়ের দত্তক ছেলে হিসেবে তিনি কোনো প্রমাণ দেখাতে পারেননি।