আরএফপি বাংলাদেশ চ্যাপ্টারের নতুন কমিটি গঠিত

রিলিজিয়নস ফর পিস (আরএফপি) বাংলাদেশ চ্যাপ্টারের নতুন কমিটি গঠিত হয়েছে। নবগঠিত কমিটির সভাপতি পদে প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য এবং সেক্রেটারি জেনারেল পদে ড. মাছুম আহমেদ নির্বাচিত হয়েছেন। এছাড়া তিন বছরের জন্য গঠিত নতুন কমিটির কার্যকরী সভাপতি পদে প্রফেসর রাশেদা খানম এবং জনাব বিশ্বজিত বড়ুয়াকে কোষাধ্যক্ষ করা হয়েছে ।
চট্টগ্রাম প্রেস ক্লাবের ক্লাব কলেজিয়েটস মিলনায়তনে ২২ ডিসেম্বর ২০২৩ শুক্রবার বিকালে অনুষ্ঠিত আরএফপি বাংলাদেশের বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতভাবে এই কমিটি ঘোষণা করা হয়। বিদায়ী কমিটির কার্যকরী সভাপতি প্রফেসর রণজিৎ কুমার দের সভাপতিত্বে সভায় সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন বিদায়ী সেক্রেটারি জেনারেল প্রফেসর ড. এন এইচ এম আবু বকর, অর্থ প্রতিবেদন পেশ করেন বিদায়ী কোষাধ্যক্ষ বাবু কাঞ্চন বড়ুয়া। শুভেচ্ছা বক্তৃতা করেন প্রফেসর রাশেদা খানম ও প্রফেসর সুকান্ত ভট্টাচার্য।
ড. মাছুম আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভা শুরু হয় পবিত্র গ্রন্থসমূহ থেকে পাঠের মধ্য দিয়ে। জাতীয় সংগীত পরিবেশনের পর অনুষ্ঠানের প্রথম অধিবেশন সূচিত হয়। সভায় গঠনতন্ত্রের প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন সর্বসস্মতভাবে অনুমোদন করা হয় এবং নবগঠিত কমিটির নেতৃবৃন্দকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব অর্পণ করা হয়।


সভায় ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজারের সাংগঠনিক নেতৃবৃন্দ ছাড়াও প্রবীণ সাংবাদিক সুভাষ দে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসমা আকতার আঁখি, মিশকাতুল মমতাজ মুমু, নূর জাহান, চিত্রনির্মাতা নাদিম হোসাইনসহ বিপুল সংখ্যক তরুণ শান্তিকর্মী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী অদিতি সেন।
উল্লেখ্য, শান্তি প্রতিষ্ঠার প্রত্যয়ে ১৯৭০ সালে প্রতিষ্ঠিত আরএফপি সারা বিশে^ই একযোগে কাজ করছে। বর্তমানে প্রায় ১৪০টি দেশে আরএফপি’র সাংগঠনিক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। বাংলাদেশেও সংগঠনটি পথ চলছে বহু বছর ধরে। বিশেষ করে ২০১৬ সাল থেকে বিস্তৃত পরিসরে আরএফপি’র কর্মতৎপরতা চলছে।