আবারও ঘরোয়া ফুটবলে ফিক্সিংয়ের কালো থাবা

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

দেশের ঘরোয়া ফুটবলে আবারও ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। এরইমধ্যে বিষয়টি বাফুফেকে জানিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা। গতকাল সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। ঘটনার সত্যতা প্রমাণে তদন্তে মাঠে নেমেছে বাফুফে। খবর ডেইলি-বাংলাদেশ’র
বাফুফে ছাড়াও ঘরোয়া ফুটবল ম্যাচ নজরদারি করে বিভিন্ন আন্তর্জাতিক এজেন্সি। এবার অভিযোগটি এসেছে তাদের কাছ থেকে। বেশ কিছু ম্যাচে সন্দেহ থাকায় বিষয়টি অবহিত করেছে বাফুফেকে।
জানা গেছে আগামী সপ্তাহে প্রকাশ করা হতে পারে বিসিএলে ম্যাচ ফিক্সিংয়ে অভিযুক্তদের নাম। অস্বাভাবিক স্কোর লাইন, খেলোয়াড়দের গতিবিধি, আর ক্লাব কর্তাদের কর্মকান্ড নিয়ে তদন্তে নেমেছে বাফুফে। যদিও কোন ম্যাচ কিংবা ম্যাচগুলো বিসিএল নাকি বিপিএলের, তা এখনই প্রকাশ করছে না দেশের ফুটবলের অভিভাবক সংস্থা।
এ বিষয়ে সোহাগ বলেন, ‘বেশ কিছু ম্যাচ নিয়ে তারা কাজ করছে। সেই ম্যাচগুলোর প্রতিবেদন যখন বাফুফের কাছে দেয়া হবে, তারপর বাফুফে জানাবে কাদের সঙ্গে আমাদের যোগাযোগ করতে হবে আর কী ব্যবস্থা নিতে হবে। আমরা এখন তা বলতে পারব না যে কোন ডিভিশনে এই ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ঘটছে। তবে আমাদের বেশ কিছু নজরদারি এজেন্সি রয়েছে, তারা সব ডিভিশনের ম্যাচগুলো নিয়েই কাজ করছে।’
এমনিতেই দেশের ফুটবলে চলছে দুর্দিন। কিছুদিন আগেও এমন ঘটনায় বিব্রত পুরো ফুটবল অঙ্গন। আগের ঘটনার রেশ কাটতে না কাটতে এর মধ্যে ম্যাচ ফিক্সিংয়ের এমন ঘটনা স্বভাবতই বাধাগ্রস্থ করবে ঘরোয়া ফুটবলসহ সার্বিক উন্নয়নকে।