আজ থেকে শুরু শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজ

করোনা ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক »
নগরে আজ সকাল থেকে শুরু হতে যাচ্ছে শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম। ৬টি কেন্দ্রে ১২ থেকে ১৮ বছর বয়সী ২১ হাজার ৬৯৪ জন শিক্ষার্থীকে দেওয়া হবে টিকা।রোববার সকাল সকাল ৯টা থেকে এ টিকাদান কার্যক্রম শুরু হবে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসার ফরিদুল আলম হোসাইনী। একমাস পর শিক্ষার্থীদের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হচ্ছে।
টিকাদান কেন্দ্রসমূহ
চিটাগাং গ্রামার স্কুল (ন্যাশনাল কারিকুলাম), অফিসার্স ক্লাব, এম এ আজিজ স্টেডিয়াম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, জিইসি কনভেনশন হল ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা।
কোন কেন্দ্রে কারা টিকা পাবে?
চিটাগাং গ্রামার স্কুল কেন্দ্রে চারটি বুথে সকাল ৯টায় আব্দুল হামিদ সওদাগর উচ্চ বিদ্যালয় ও পাঁচলাইশের চাইল্ড হ্যাভেন স্কুল, ১০টায় গার্নার্স ইংলিশ স্কুল, ১১টায় সেন্টার ভ্যালি স্কুল এবং দুপুর ১টায় জে এম সেন স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এ কেন্দ্রে ৮ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
অফিসার্স ক্লাব কেন্দ্রে চারটি বুথে সকাল ৯টা থেকে ইউসুফ এ কে খান স্কুল, মেরিট বাংলাদেশ জুনিয়র বিদ্যালয়, সিডিএ গার্লস উচ্চ বিদ্যালয় ও ছাফা মোতালেব জুনিয়র বিদ্যালয়, ১১টায় পতেঙ্গা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এবং দুপুর ১২টায় আয়ুব বিবি সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দেওয়া হবে টিকা। এ কেন্দ্রে ৮ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
এম এ আজিজ স্টেডিয়াম সম্মেলন কক্ষে আটটি বুথে সকাল ৯টা থেকে প্রবর্ত্তক স্কুল অ্যান্ড কলেজ, ১০টায় আলহাজ্ব এয়াকুব আলী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, ১১টা থেকে দক্ষিণ হালিশহর উচ্চ বিদ্যালয়, দুপুর ১টা থেকে পূর্ব মাদারবাড়ি সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এ কেন্দ্রে ১৭ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সাতটি বুথে সকাল ৯টায় পতেঙ্গা উচ্চ বিদ্যালয়, ১১টায় আল জাবের ইনস্টিটিউট এবং দুপুর ১টায় কৃষ্ণ কুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এ কেন্দ্রে ১৪ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
জিইসি কনভেনশন সেন্টারে দশটি বুথে প্রথম ধাপে সকাল ৯টায় ওয়ারলেস ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয়, ইস্পাহানী পাবলিক স্কুল অ্যান্ড কলেজ ও চট্টগ্রাম সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ, ক্রমান্বয়ে সকাল ১০টা থেকে কলকাকলি উচ্চ বিদ্যালয়, বারিক মিঞা বহুমুখী উচ্চ বিদ্যালয়, পিনাকল চার্টার্ড স্কুল অ্যান্ড কলেজ ও পশ্চিম মাদারবাড়ী সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয়, ১১টা থেকে হালিশহর ক্যান্ট. পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, খান সাহেব আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয় ও খাজা আজমেরী উচ্চ বিদ্যলয়, দুপুর ১২টা থেকে চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, পোস্তারপাড় সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও চিটাগাং লিবার্টি স্কুল অ্যান্ড কলেজ, দুপুর ১টায় পোস্তারপাড় আসমা খাতুন সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এ কেন্দ্রে ২০ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসা কেন্দ্রে সাতটি বুথে প্রথম ধাপে সকাল ৯টা থেকে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ, দ্বিতীয় ধাপে সকাল ১০টা থেকে পাঁচলাইশের শহিদ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও আমিন জুট মিলস উচ্চ বিদ্যালয়, ক্রমান্বয়ে সাড়ে ১০টা থেকে একাডেমি ল্যাবরেটরি স্কুল, ১১টা থেকে পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, দুপুর ১২টা থেকে বাসন্তী বালিকা উচ্চবিদ্যালয়, দুপুর ১টা থেকে বন গবেষণাগার উচ্চ বিদ্যালয় ও শহিদ লে. জিএম মুশফিক বীর উত্তম উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া হবে। এ কেন্দ্রে ১৪ জন স্বাস্থ্য ও সহকারি স্বাস্থ্য পরিচালক টিকাদান কার্যক্রম পরিচালনা করবেন।
জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘নগরের ৬টি কেন্দ্রে ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। এতে আমাদের লক্ষ্যমাত্রা ২১ হাজার ৬৯৪ জন। এ কার্যক্রমের জন্য দেড় শতাধিক টিকাদান কর্মী প্রস্তুত রয়েছে। নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের টিকা কেন্দ্রে নিয়ে আসার আহ্বান জানান তিনি। অবশ্যই টিকা কার্ড সঙ্গে নিয়ে আসতে বলা হয়েছে।’