অক্টোবরের পর টিকা সরবরাহ করবে ভারত: তথ্যমন্ত্রী

সুপ্রভাত ডেস্ক »

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অক্টোবর থেকে ভারতের সেরাম ইনস্টিটিউটে টিকা উৎপাদন জোরদার হবে। তখন বাংলাদেশের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহ করবে।
শুক্রবার রাজধানীর মিন্টো রোডের বাসভবনে সংবাদ সম্মেলনে সম্প্রতি ভারত সফরের অভিজ্ঞতা সাংবাদিকদের সামনে তুলে ধরে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের সেরাম ইনিস্টিটিউট উৎপাদন বাড়াতে না পারায় বাংলাদেশ চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পায়নি। আগামী অক্টোবরের শেষ দিকে এ প্রতিবন্ধকতা কেটে যেতে পারে।

তিনি আরো বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, টিকা উৎপাদনের ক্ষেত্রে তারা যেটি আশা করেছিলেন, সে অনুযায়ী হয়নি। এ বছরের শেষ দিকে, লাস্ট কোয়ার্টারে অর্থাৎ অক্টোবরের দিকে টিকা উৎপাদন আরো জোরদার হবে। যেটা তারা (ভারত) আশা করছিলেন, সে অনুযায়ী এতদিন উৎপাদন করতে পারেননি।

হাছান মাহমুদ বলেন, টিকার কাঁচামাল বিদেশ থেকে আসে, সেগুলো না আসার কারণে তারা টিকা উৎপাদনে যেতে পারছে না। আশা করি এই বছরের শেষের দিকে এই প্রতিবন্ধকতা কেটে যাবে। তখন আমাদের সঙ্গে চুক্তি অনুযায়ী সেই টিকা সরবরাহ করা সম্ভব হবে।