হালদা নদীতে আবারো ভেসে উঠল মৃত ডলফিন

0
137
মৃত ডলফিন

রাউজান

নিজস্ব প্রতিনিধি, রাউজান :
প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে আবারো ভেসে উঠল মৃত ডলফিন। মঙ্গলবার রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া আজিমের ঘাট এলাকায় হালদা নদীতে ডলফিনটি ভেসে উঠে।
জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে আইডি এফের স্বেচ্ছাসেবক দলের রাউজান অংশের সভাপতি রোসাঙ্গীর আলমসহ এলাকার লোকজন রাউজান উপজেলা মৎস্য বিভাগকে ডলফিন ভেসে উঠার খবর দেয়। খবর পেয়ে রাউজান উপজেলা সহকারী কমিশনার ভূমি আবদুল্লাহ আল মাহমুদ ভুইয়া আজিমর ঘাট এলাকায় এসে ১৩ অক্টোবর রাতে মৃত ডলফিনটি নদী থেকে উদ্ধার করে নদীর তীরে গর্ত খনন করে মাটি চাপা দেয়। মৃত ডলফিনটি দৈর্ঘ্য ৪৬ ইঞ্চি, ডলফিনের দেহের মধ্যবর্তী স্থানে ও লেজের অংশে কাটা জখমের চিহ্ন রয়েছে। হালদা নদীতে মাছ শিকারীর মাছ ধরার পাতানো জালে ডলফিনটি আটকা পড়লে তাকে ধারালো ছুরি দিয়ে আঘাত করে ডলফিনটি হত্যা করা হয় বলে ধারণা করছেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরিয়া।
উল্লেখ্য, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের আগস্ট মাস পর্যন্ত হালদা নদী থেকে ২৬টি মৃত ডলফিন উদ্ধার করা হয়। ১৩ অক্টোবর মঙ্গলবার হালদা নদী থেকে উদ্ধার করা মৃত ডলফিনসহ ২৭টি ডলফিন হালদা নদী থেকে মৃত উদ্ধার করা হয়। বিশে^র বিভিন্ন নদীতে অতি বিপন্ন প্রজাতির এক হাজার ডলফিন রয়েছে। তার মধ্যে হালদা নদীতে ১শত ৭০টি ডলফিন রয়েছে। প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মাছ শিকার নিষিদ্ধ, বালু উত্তোলন ও যান্ত্রিক নৌযান চলাচল নিষিদ্ধ করা হলেও তা অমান্য করে হালদা নদীতে মাছ শিকার, ড্রেজার ও পাওয়ার পাম্প দিয়ে বালু উত্তোলন করা, যান্ত্রিক নৌযান দিয়ে বালু পরিবহন করায় ড্রেজার, যান্ত্রিক নৌযানের আঘাতে ও অবৈধভাবে মাছ শিকারীর জাল আটকা পড়ে ডলফিন মারা যাচ্ছে।