সাহিত্যে নোবেল পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক

0
145

সুপ্রভাত ডেস্ক »

এ বছর সাহিত্যে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন আমেরিকান কবি লুইস গ্লাক।  সৌন্দর্যের বিশালতা ব্যক্তিত্বের অস্তিত্বকে সর্বজনীন করে তোলে এমন শ্রুতিমধুর কাব্যিক কণ্ঠের জন্য নোবেল পেলেন বিখ্যাত কবি ল্ইুস গ্লাক।

১৯৪৩ সালে নিউইয়র্কে জন্মগ্রহণকারী এ কবি লঙ আইল্যান্ডে বেড়ে ওঠেন। সারা লরেন্স কলেজ, উইলিয়াম কলেজ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি শিক্ষকতা করেন। টেকনিকের অভিনবত্ব, সেন্সিটিভিটি তথা স্পর্শকাতরতা তাঁর কবিতার অস্থিমজ্জায়। কবিতার শিল্পপ্রকৌশলগত ভিন্নতার কারণে তিনি বহুল প্রশংসিত। ‘দ্য ট্রায়াম্ফ অব একিলিস’ কাব্যগ্রন্থের জন্য লুইস গ্লাক ‘ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল’ পুরস্কার পান। খবর বাংলানিউজের।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে এক অনুষ্ঠানে তার নাম ঘোষণা করে সুইডিশ একাডেমি। নোবেল প্রাইজ ওয়েবসাইট এবং তাদের টুইটার পেজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

এরপর আজ শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। এর আগে গত বুধবার রসায়ন বিজ্ঞানে, মঙ্গলবার পদার্থবিজ্ঞানে এবং সোমবার  চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়।

জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।