সারা দেশে রুট সম্প্রসারণ করার নির্দেশ

0
122

চট্টগ্রাম-বোয়ালখালী বিআরটিসি বাস সার্ভিস উদ্বোধন সেতু মন্ত্রীর

‘পরিবহন একটি সেবা খাত। যাত্রী সাধারণকে পরিবহনের আওতায় আনার জন্য শেখ হাসিনা সরকার গণপরিবহনের সক্ষমতা বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে বিআরটিসি বহরে বাস সংখ্যা বৃদ্ধি এবং নতুন নতুন রুটে বাস পরিচালনা, বর্তমানে বিআরটিসির বহরে ১৩শ’র অধিক বাস চলমান রয়েছে। চট্টগ্রাম বহদ্দারহাট হতে বোয়ালখালী রুটে বিআরটিসি বাস সার্ভিস উদ্বোধন হতে যাচ্ছে এটিও একটি জনবহুল রুট। প্রাথমিকভাবে ৪টি বাস দিয়ে যাত্রী সেবা চালু করেছি। পরবর্তীতে যাত্রীদের চাহিদা অনুযায়ী আরো বাস সংযুক্ত করা হবে।’
গতকাল বেলা-১১টায় চট্টগ্রাম জেলার চট্টগ্রাম-বোয়ালখালী রুটে বিআরটিসির বাস সার্ভিস উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি এ কথা বলেন।
তিনি বলেন, দেশে গাড়ি চালনায় নারীদের আগ্রহ বাড়ছে। তাই নারীদের প্রশিক্ষণের ব্যাপারে গুরুত্ব দেওয়া উচিত। বিআরটিসিকে সুনামের ধারায় ফিরিয়ে আনতে সংশ্লিষ্টের নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, চট্টগ্রামসহ পুরো দেশে বাস পরিচালনার জন্য নতুন রুট চিহ্নিত করে রুট সম্প্রসারণ করতে হবে।
ঢাকার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী আরো বলেন, দক্ষিণ চট্টগ্রামের দীর্ঘদিনের প্রত্যাশিত কালুরঘাট সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। সেতুটি হবে রেল কাম সড়ক সেতু। আগামী জুন মাসের মধ্যে কালুরঘাট সেতুর ডিজাইনের কাজ শেষ হবে। এছাড়াও শেখ হাসিনা সরকার চট্টগ্রামের ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় গণপরিবহনের সক্ষমতা বাড়াতে মেট্রোরেল নির্মাণে প্রাথমিক প্রস্তুতিমূলক কাজ চলমান রয়েছে। সড়ক যোগাযোগ খাতে সকল প্রকল্প বাস্তবায়িত হলে বিশেষ করে কর্নফুলী ট্যানেলের কাজ শেষ হলে বদলে যাবে চট্টগ্রামের আত্মসামাজিক চেহারা, বন্দর নগরী হয়ে উঠবে বিশ্বমানের একটি আধুনিক নগরী।
ওবায়দুল কাদের এমপি বলেন, মহান মুক্তিযুদ্ধের মতো দেশের সর্বশ্রেষ্ঠ অর্জন ‘সুবর্ণজয়ন্তী’র অনুষ্ঠান একজন পলাতক আসামি দিয়ে উদ্বোধন করায় দেশবাসী বিস্মিত হয়েছে। দলে অনেক সিনিয়র নেতা ও মুক্তিযোদ্ধা থাকতে টেমস নদীর পাড় থেকে অনুষ্ঠান উদ্বোধন স্বাধীনতার প্রতি বিএনপির কমিটমেন্ট নিয়েই জনগণ এখন প্রশ্ন তুলছে। বিএনপি স্বাধীনতার ইতিহাসকে বিকৃতির মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে ভূলুণ্ঠিত করেছে।
তিনি বলেন, বিএনপি উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে দেশে রাজনীতি করার সুযোগ করে দিয়ে কোন চেতনা বাস্তবায়ন করতে চায়? বিএনপির মুখে স্বাধীনতার চেতনার কথা ভুতের মুখে রাম রাম ধ্বনির মতোই। তিনি আরও বলেন, বিএনপি নাকি দেশে গণতন্ত্র খুঁজে পায় না। আসলে তারা যখন নির্বাচনে জিতে তখন এক কথা বলে আর পরাজিত হলে বলে আরেক কথা। জনগণ ভোট না দিলেও তাদের জোর করে জিতিয়ে তবেই প্রমাণ করতে হবে দেশে গণতন্ত্র আছে। সন্ত্রাস নির্ভরতায় বিএনপির আন্দোলনে মানুষ এখন আর সাড়া দেয় না। বরং মানুষ আতঙ্কগ্রস্ত হয় তাদের আন্দোলনের কথা শুনলে। বিএনপির ভোট কেন কমে গেছে, এর দায় নির্বাচন কমিশনের নয়। তারা তাদের ব্যর্থতার দায় অন্যদের ওপর চাপাতে সবসময় সিদ্ধহস্ত।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি এবং বিআরটিসি চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়ে চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ বলেন, বার বার নির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন পর্যায়ে বাংলাদেশকে আজকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন, আমাদের বিশ্বাস আগামী দিনে বাংলাদেশ আরো এগিয়ে যাবে। আজকের এই অনুষ্ঠানে যোগদান করায় বোয়ালখালীবাসীর পক্ষ থেকে প্রধান অতিথির প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিআরটিসি’র চেয়ারম্যান মো. তাজুল ইসলাম (অতিরিক্ত সচিব), অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা আ স ম জামসেদ খন্দকার।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নুরুল আলম, দক্ষিণ জেলা আওয়ামী লীগ শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন মোহাম্মদ এমরান, ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, শফিউল আলম, রেজাউল করিম বাবুল, জহুরুল ইসলাম জহুর, উপজেলা শিক্ষা অফিসার তরিকুল ইসলাম, চেয়ারম্যান এস এম জসিম উদ্দিন, আবদুল মান্নান মোনাফ চেয়ারম্যান। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ ত্রাণ সম্পাদক শাহনেওয়াজ হায়দার শাহীন, সামসুল আলম চেয়ারম্যান, কাজল দে চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের নেতা নুরুল হুদা, সাইদুর রহমান খোকা, শেখ শহীদুল আলম, আবদুল মান্নান রানা, কাউন্সিলর শাহাজাদা মিজানুর রহমান, জাহেদুল হক, উপজেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রেবেকা সুলতানা মনি, দক্ষিণ জেলা ছাত্রলীগ সভাপতি এস এম বোরহান উদ্দিন, উপজেলা ছাত্রলীগ সভাপতি আবদুল মোনাফ মহিন প্রমুখ। বিজ্ঞপ্তি