শাহাজান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে বিচার শুরু

সাতকানিয়ায় বৌদ্ধ বিহার ভাংচুর

নিজস্ব প্রতিবেদক »
সাতকানিয়ায় বৌদ্ধ বিহার ভাংচুরের মামলায় চট্টগ্রামের শীর্ষ জামায়াত নেতা ও সাবেক এমপি শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। তবে আসামিদের ১৩ জন পলাতক রয়েছে।
গতকাল সোমবার বিকেলে চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার রুমির আদালতে এ অভিযোগ গঠন করা হয়েছে।
আদালত সূত্রে জানা গেছে, মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায়ের পর সাতকানিয়া থানার চরতি ইউনিয়নে বৌদ্ধ বিহার ভাংচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে সাতকানিয়া থানায় মামলা দায়ের করা হয়। এ মামলায় তদন্ত কর্মকর্তা জামায়াত নেতা ও সাবেক এমপি শাহজাহান চৌধুরীসহ ১৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন। আদালত এ মামলার অভিযোগপত্রে উল্লেখ্য ১৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরুর আদেশ দিয়েছেন।
আরও জানা গেছে, সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অভিযোগ গঠনের শুনানিতে তিনি আদালতে হাজির ছিলেন। এই মামলায় ১৮ জন আসামির মধ্যে ১৩ জন পলাতক রয়েছে। আগামী ৩০ মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত।
উল্লেখ্য, ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধে জামায়াত ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর এর আদালতে এ রায় ঘোষণা করেন। এরআগে ২০১০ সালের ২ আগস্ট সাঈদীকে এ মামলায় গ্রেফতার করা হয়। রায়ের পর পর চট্টগ্রাম, কক্সবাজার, গাইবান্ধা, নোয়াখালী ও চাপাইনবাবগঞ্জ জেলায় বেশ কিছু সংখ্যালঘু বসতি এবং মন্দিরে হামলার খবর পাওয়া গেছে। ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এবং সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, সীতাকু-সহ চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় সহিংস তা-ব শুরু করে জামায়াত ইসলামীর নেতাকর্মীরা।