শনিবার থেকে বিমানের বিশেষ ফ্লাইট

0
88

সুপ্রভাত ডেস্ক <<

সরকার ঘোষিত লকডাউনের কারণে দেশে ছুটিতে আসা যেসব প্রবাসী কর্মী আটকা পড়েছেন কিংবা বিদেশে কর্মী হিসেবে যেতে চাইছেন তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।
আগামীকাল শনিবার থেকে চালু হচ্ছে এসব বিশেষ ফ্লাইট। সরকারের নির্দেশনায় আগামী এক সপ্তাহে শতাধিক ফ্লাইট পরিচালিত হবে।

বাংলাদেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স, ইমিরেটস এয়ারলাইন্স, সাউদার্ন এয়ারলাইন্স, ইতিহাদ এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারলাইন্স, ফ্লাই দুবাই, কাতার এয়ারলাইন্সসহ স্ব স্ব দেশের বিমানে প্রবাসী কর্মীদের পাঠানো হবে।

সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এ বি এম মফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, প্রবাসীদের কথা বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে সিভিল এভিয়েশন প্রতিটি ফ্লাইট পরিচালনা করবে। ফ্লাইটে স্বাস্থ্যবিধির বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।

সৌদি আরবসহ কয়েকটি দেশে বিশেষ বিমানযোগে প্রবাসীদের যাওয়ার ব্যবস্থা করছে সরকার। অনেকে টিকেট কেটে রেখেছেন, আবার অনেকে সেখানে গিয়ে কোয়ারেন্টাইনের জন্য হোটেল বুকিং দিয়েছেন।

জানা গেছে, বিশেষ ফ্লাইট চালু হলে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরের প্রবাসীরা বাংলাদেশ থেকে কর্মস্থলে যেতে পারবেন। তবে রিক্রুটিং এজেন্সিগুলো বিদেশগামীদের করোনা নেগেটিভ সনদসহ স্বাস্থ্যবিধি মেনে বিমানবন্দরে নেয়ার ব্যবস্থা করবে।

অন্যদিকে প্রবাসীরা জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ মিশনের ছাড়পত্র ও কোভিড নেগেটিভ সনদ নিয়ে দেশ আসতে পারবেন। তবে তাদের কোয়ারেন্টাইনের শর্ত মানতে হবে।

উল্লেখ্য, গত ১৪ এপ্রিল থেকে লকডাউন শুরু হওয়ায় বাংলাদেশ থেকে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয়া হয়।

তবে প্রবাসীদের দুর্ভোগের কথা চিন্তা করে বিদেশগামী ফ্লাইট চালু রাখার দাবি জানায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) ও অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।