বিশ্বে মেরিন ক্যাডেটরা দেশের প্রতিনিধিত্ব করবে: মৎস্যমন্ত্রী

0
129

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলাদেশ মেরিন ফিশারিজ একাডেমি থেকে গ্রাজুয়েশনপ্রাপ্ত ক্যাডেটগণ কাজের ক্ষেত্রে দেশেই নয়, বিদেশেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। তারা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।
তিনি গতকাল চট্টগ্রাম মেরিন ফিশারিজ একাডেমিতে ৩৯তম ও ৪০তম ব্যাচের পাসিং আউট প্যারেড গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরও বলেন, দেশের সুনীল অর্থনীতিতে অবদান রাখার নিমিত্তে চৌকস এ প্রশিক্ষিত ক্যাডেটদের মাধ্যমে বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আর্থ-সামজিক উন্নয়নের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হলো।
এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, মেরিন একাডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মোহাম্মদ ওয়াসিম মকসুদ এবং বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ কোস্ট গার্ড, নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্ট, সরকারি শিপিং অফিসসহ অন্যান্য মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে একাডেমির এডজুট্যান্ট লেফটেনেন্ট এ কে এম কাওসার জাহান ক্যাডেটদের শপথবাক্য পাঠ করান। ৩৯তম ব্যাচের নন্দীনি কুন্ড এবং ৪০তম ব্যাচের ক্যাডেট আজমাইন আজ সামি, ক্যাডেট শাহেদা আক্তার ও ক্যাডেট নাহিদুর রহমান স্বর্ণ পদক লাভ করেন।
এবছর একাডেমির ৩৯তম ও ৪০তম ব্যাচে নটিক্যাল বিভাগে ৬৩ জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬৬ জন এবং মেরিন ফিশারিজ বিভাগে ৩৬ জন ক্যাডেট গ্রাজুয়েশন লাভ করেছেন । এদের মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬ জন এবং মেরিন ফিশারিজ বিভাগে ৪ জন মহিলা ক্যাডেট রয়েছেন।
নারী শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের যুগোপোযোগী পরিকল্পনার একটি ধাপ হিসেবে এ একাডেমিতে মেরিন ফিশারিজ ও মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে মহিলা ক্যাডেটদেরকে প্রশিক্ষণ প্রদান করা হয়। তথ্যবিবরণী