বর্ণবিতর্কের ম্যাচে হ্যাটট্রিক নেইমারের

0
198
পিএসজির হয়ে গোল করছেন নেইমার- ইন্টারনেট

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
নজিরবিহীন ঘটনা চ্যাম্পিয়ন্স লিগে। দর্শক বা ফুটবলার নন, বর্ণবিদ্বেষী মন্তব্য করার অভিযোগ খোদ রেফারির বিরুদ্ধে! যার প্রতিবাদে ম্যাচের ১৪ মিনিটে মাঠ থেকে বেরিয়ে গেলেন প্যারিস সাঁ জারমাঁ ও ইস্তানবুল বাসাকসেহির ফুটবলাররা। উয়েফা বাধ্য হয় ম্যাচ বাতিল করতে। সরিয়ে দেওয়া হয় ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা রোমানিয়ার আধিকারিকদের। জানিয়ে দেওয়া হয় বুধবার ফের মুখোমুখি হবে পিএসজি ও বাসাকসেহির। এবং ১৪ মিনিট পর থেকে শুরু হবে খেলা। অর্থাৎ মঙ্গলবার রাতে যত ক্ষণ খেলা হওয়ার পরে বন্ধ হয়েছিল, ঠিক সেখান থেকেই শুরু হবে।
বুধবার প্যারিসে ম্যাচ শুরু হওয়ার আগে দু’দলের ফুটবলারদের সঙ্গে নতুন দায়িত্ব পাওয়া নেদারল্যান্ডসের রেফারি, লাইন্সম্যানরা বিশেষ টি-শার্ট পরে হাঁটু মুড়ে বসে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হন। তার পরেই মাঠে নেমে ঝড় তোলেন নেইমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র) ও কিলিয়ান এমবাপে। প্রথম জন হ্যাটট্রিক করেন (২১, ৩৭, ৫০ মিনিট)। দ্বিতীয় জন জোড়া গোল করেন (৪২ ও ৬২ মিনিট)। বাসাকসেহির-এর হয়ে একমাত্র গোলটি করেন মেহমেত থোপাল (৫৭ মিনিট)।
মঙ্গলবার রাতে বিতর্কের সূত্রপাত চতুর্থ রেফারি সেবাস্তিয়ান কোলতেস্কুকে ঘিরেই। তিনি নাকি বাসাকসেহির দলের সহকারী ম্যানেজার, ক্যামেরুনের পিয়ের ওয়েবোকে লাল কার্ড দেখানোর সময় বর্ণবিদ্বেষী মন্তব্য করেন। রেফারির সঙ্গে ঝামেলায় জড়ান নেইমার এবং এমবাপেও। পরে সোশ্যাল মিডিয়ায় তারা ক্ষোভও উগরে দেন। ওয়েবোর অভিযোগ, রোমানিয়ার রেফারি তার গায়ের রং নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন। তুরস্কের ক্লাবের ফুটবলার দেম্বা বা বলেছেন, ‘কেউ কৃষ্ণাঙ্গ হলেই কেন গায়ের রং নিয়ে কথা হবে? শ্বেতাঙ্গদের সম্পর্কে তো এভাবে কেউ বলে না!’
এছাড়া মঙ্গলবারের ম্যাচে চেলসি ১-১ ড্র করে ক্রাসনোদারের বিরুদ্ধে। বরুসিয়া ডর্টমুন্ড ২-১ হারায় জেনিতকে। পাশাপাশি আয়াখ্স ০-১ হারে আটলান্টার কাছে এবং লাজিয়ো ২-২ ড্র করেছে ক্লাব ব্রুজের বিরুদ্ধে।খবর : আনন্দবাজার’র।