ফটকে তালা দিয়ে আন্দোলনে চারুকলা শিক্ষার্থীরা

সুপ্রভাত ডেস্ক »

নগরী থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) মূল ক্যাম্পাসে চারুকলা ইনস্টিটিউটকে ফিরিয়ে নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের ক্লাস বর্জন অব্যাহত রয়েছে। টানা ১৫ দিন ধরে আন্দোলন করছেন তারা। আন্দোলনের ধারাবাহিকতায় শিক্ষার্থীরা সকালে ইনস্টিটিউটের মূল ফটকে তালা দিয়ে বিক্ষোভ করছেন। খবর সারাবাংলার।

গতকাল বুধবার সকাল ৯টার দিকে ইনস্টিটিউটের ফটকে তালা দেন তারা। ফলে ইনস্টিটিউটের ভেতরে কেউ প্রবেশ করতে পারছেন না। চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে শিক্ষার্থীরা জানান।

তৃতীয় বর্ষের শিক্ষার্থী মেহেদী আলম সজীব বলেন, গত শুক্রবার আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বৈঠকে বসেছি। সেখানে একটা কমিটি গঠন করে প্রসেস করে দিয়েছেন। কিন্তু কমিটি গঠন হওয়ার পাঁচ দিন পরেও কোনো অফিসিয়াল মিটিং করেনেনি।

যার ফলে আমরা ফটকে তালা ঝুলিয়ে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। ইনস্টিটিউটের স্টাফ, কর্মকর্তাসহ কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আমাদের একটাই দাবি চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়া। দাবি না মানলে আরও কঠোর আন্দোলনে যাব।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফাহিম বলেন, আমাদের আন্দোলন এখনও চলছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনিক দফতর থেকে একজন এসেছেন। আমরা তার সঙ্গে কথা বলছি। আমাদের একটাই দাবি চারুকলা মূল ক্যাম্পাসে স্থানান্তর করা। দাবি না মানলে আন্দোলন অব্যাহত থাকবে।

এই বিষয়ে জানতে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী বরেন, বুধবার শিক্ষার্থী, প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টা মিলিয়ে একটা বৈঠকের পরে কি সিদ্ধান্ত হয়, জানা যাবে।

এর আগে, ৩ নভেম্বর থেকে আবাসন ব্যবস্থা, ইন্টারনেট সংযোগ ও পাঠাগার সংস্কারসহ ২২দফা দাবিতে অনির্দিষ্টকালের ক্লাস বর্জন করছেন শিক্ষার্থীরা। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে কয়েক দফা আলোচনায় বসলেও সমাধান হয়নি। পরে তাদের দাবি মোড় নিয়েছে একদফা দাবি চারুকলা ইনস্টিটিউটকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়া। কখনো সড়ক অবরোধ করে, আবার কখনো গানে, চিত্রকর্মের মাধ্যমে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।