দুয়ারে এলো ঈদ

202

আজ চাঁদ দেখা গেলে কাল

নিজস্ব প্রতিবেদক  <
আজ বুধবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বৃহস্পতিবার ঈদ। তবে আজ চাঁদ দেখা না গেলে ঈদুল ফিতর উদযাপন হবে শুক্রবার। আজ বিকাল থেকেই শাওয়াল মাসের চাঁদ দেখার প্রতীক্ষায় থাকবে মুসলিমরা। একমাস রোজার সিয়াম সাধনা শেষে পহেলা শাওয়াল মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করা হয়।
ঈদুল ফিতরে মুসলমানরা আনন্দ ভাগাভাগি করার জন্য এক সঙ্গে নামাজ আদায় করতে শামিল হন ঈদগাহ ময়দানে। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি করেন।
বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এ বছর দেখা যাবে না সেই রূপ। ঈদগাহে নামাজ আদায় না করতে, মসজিদে জামাত শেষে কোলাকুলি না করতে ও মসজিদে জায়নামাজ নিয়ে আসার জন্য মুসল্লিদের অনুরোধ করেছে চট্টগ্রাম সিটি কপোরেশন। সেই সাথে নিজ নিজ মসজিদে নামাজ আদায়ের, মুসল্লিদের মাস্ক পরিধান করার, শারীরিক দূরত্ব বজায় রাখার ও বাসা থেকে ওজু করে আসার অনুরোধ করা হয়েছে। নামাযের পূর্বে মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করার নির্দেশনা দেয়া হয়েছে।
ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক বোরহান উদ্দিন মো. আবু আহসান জানিয়েছেন, আজ সন্ধ্যার পর চাঁদ দেখা কমিটির বৈঠক হবে। এরপর ঈদের দিন নিয়ে সিদ্ধান্ত জানানো হবে। তাছাড়া আমরা আগেই ঘোষণা দিয়েছি, করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে শারীরিক দূরত্ব বজায় রেখে ঈদ জামাত আদায় হবে। প্রয়োজনে মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।
ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, বাংলাদেশের কোথাও চাঁদ দেখা গেলে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) বা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে বা ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর জন্য।