দীর্ঘমেয়াদী ভূমি বন্দোবস্তিসহ প্রয়োজনীয় সহায়তা দেয়া হবে

0
79

ইউএনডিপি’র প্রতিনিধির সাথে মেয়রের সাক্ষাৎ

মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, দেশের দরিদ্র্য জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ইউএনডিপি’র মত আর্ন্তজাতিক সংস্থার সম্পৃক্ততা ও সহায়তা উদ্যোগ দারিদ্র্য বিমোচনে ইতিবাচক প্রভাব ফেলবে। নগরীর ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাসকারীদের নিরুৎসাহিত করে সমতটের প্রান্তিক শ্রেণীর পরিবারের আবাসন সংস্থানের জন্য ইউএনডিপি’র অন্তর্ভুক্ত এলআইইউপিসি’র ইতিবাচক উদ্যোগে চট্টগ্রাম সিটি করপোরেশন দীর্ঘমেয়াদী ভূমি বন্দোবস্তিসহ প্রয়োজনীয় সহায়তা দেবে।
তিনি গতকাল মঙ্গলবার সকালে তাঁর অফিস কক্ষে ইউএনডিপি’ সহযোগী সংস্থা এলআইইউপিসি’র আর্ন্তজাতিক প্রকল্প ব্যবস্থাপক ইয়োগেশ প্রাধানাং সাথে সাক্ষাৎকালে এ কথা বলেন।
তিনি আরো বলেন, গৃহহীনদের আবাসন সংস্থানের পাশাপাশি বস্তি উন্নয়নের বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে বস্তিগুলোর চিত্র খুবই করুণ। অপরিছন্ন পরিবেশে সংক্রমণজনিত রোগ-বালাইয়ের বিস্তার ঘটছে। এই পরিস্থিতিতে বস্তিগুলোতে স্যুয়ারেজ ব্যবস্থাপনা, সুপেয় পানি সরবরাহ ও পরিছন্নতা প্রকল্পে আন্তর্জাতিক বিনিয়োগকে আমরা স্বাগত জানাবো। প্রতিনিধি দলের নেতা ইয়োগেশ প্রাধানাং মেয়রকে তাদের সংস্থা বাংলাদেশের দারিদ্র্য বিমোচন ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যে বরাদ্দ বিনিয়োগ করে তার মধ্যে বড় অংশ চট্টগ্রামে করা হয় বলে অভিহিত করেন। নগরীতে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে তারা একাধিক প্রকল্প বাস্তবায়ন করেছে। এক্ষেত্রে চট্টগ্রাম সিটি করপোরেশন যথেষ্ট সহযোগিতা ও প্রণোদনা যুগিয়েছে। এ জন্য তিনি মেয়রকে ধন্যবাদ জানান।
এ সময় উপস্থিত ছিলেন করপোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল উমর, ইউএনডিপি’ সিটি লিয়াঁজো কোর্ডিনেটর এস. এম আল মামুন, কমিউনিকেশন কো-অর্ডিনেটর ফরিদ আহমদ ও টাউন ম্যানেজার সরওয়ার হোসেন। বিজ্ঞপ্তি