করোনা ভাইরাস : এক-তৃতীয়াংশ রোগীর রক্ত জমাট বাঁধছে!

0
227

সুপ্রভাত ডেস্ক :

করোনাভাইরাস আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ ৩০ শতাংশ রোগীর ক্ষেত্রে বিপজ্জনকভাবে ফুসফুসে রক্ত জমাট বাঁধছে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, ক্লটস বা থ্রম্বোসিস নামে পরিচিত এ অবস্থা মৃত্যুর সংখ্যা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে। এর পেছনে রয়েছে ফুসফুসের তীব্র প্রদাহ, যা ভাইরাসের প্রতি শরীরের একটা প্রাকৃতিক প্রতিক্রিয়া।

বিশ্বব্যাপী কভিড-১৯ আক্রান্ত রোগীরা অনেকগুলো জটিলতায় আক্রান্ত হচ্ছেন, এর মধ্যে কিছু জটিলতা মারাত্মক আকারে দেখা দিচ্ছে। মার্চে বিশ্বজুড়ে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর চিকিৎসকরা হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সাধারণত যে প্রতাশা করেছিলেন তার চেয়ে অনেক বেশি হারে রক্ত জমাট দেখতে শুরু করেন। কয়েকজন রোগীর ফুসফুসে কয়েকশ মাইক্রো-ক্লট আবিষ্কারসহ অন্য সমস্যাগুলো দেখে তারা বিস্মিত হন।

শিল্পী ব্রায়ান ম্যাকক্লিউর গত মাসে করোনাভাইরাস নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিনি বলেন, ‘আমি ফুসফুসের স্ক্রিনিংয়ের জন্য গিয়েছিলাম এবং এতে দেখা যায় রক্ত জমাট বেঁধে আছে। আমাকে বলা হয়েছিল এটা বিপজ্জনক। আমি নিশ্চিত ছিলাম অবস্থার উন্নতি না হলে আমাকে মারাত্মক সমস্যায় পড়তে হবে।’

লন্ডনের কিংস কলেজ হাসপাতালের থ্রম্বোসিস ও হেমোস্টেসিসের অধ্যাপক রুপেন আর্য বলেন, কয়েক সপ্তাহ ধরে বিপুল পরিমাণ ডেটা ছড়িয়ে পড়ার পর স্পষ্ট হয়ে গেছে যে থ্রম্বোসিস একটি বড় সমস্যা। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, বিশেষত গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত কভিড-১৯ রোগীদের প্রায় অর্ধেকের ফুসফুসে রক্ত জমাট বাঁধছে।