অর্থনৈতিক উন্নয়নে উন্নত প্রযুক্তিকে কাজে লাগাতে হবে

0
144

চুয়েটে জাতীয় কর্মশালা

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেছেন, ‘বিগ ডাটা ও মেশিন লার্নিং বর্তমান বাস্তবতায় প্রযুক্তির নতুন ডাইমেনশন। দেশের জাতীয় উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নে এসব উন্নত প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর দেশের শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে একটি বিপ্লব তৈরি করবে।’
তিনি গতকাল বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দুইদিনব্যাপী ‘বিগ ডাটা ও মেশিন লার্নিং’ বিয়য়ক প্রথম জাতীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উল্লেখ্য, বিগ ডাটা ও মেশিন লার্নিং বিষয়ক এ ধরনের জাতীয় কর্মশালা দেশে এটিই প্রথম।
বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে এবারের বিডিএমল-২০২০ অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে গেস্ট অফ অনার ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েট ভিসি বলেন, ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের দ্রুত পরিবর্তন ও তার সুফল ইতোমধ্যে আমরা দেখতে পাচ্ছি। একইসাথে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড কম্পিউটিং, রোবটিক্স, থ্রিডি প্রিন্টিং, ইন্টারনেট অফ থিংনস, ব্লক চেইন এবং এডভান্সড তারবিহীন প্রযুক্তি আমাদের সেই সক্ষমতাকে এগিয়ে নিতে সহায়তা করবে’।
বিডিএমএল-২০২০ কর্মশালার অরগ্যানাইজিং চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মদ কামরুজ্জামান, চুয়েটে নির্মাণাধীন শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) সৈয়দ জহুরুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এলআইসিটি’র প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো. রেজাউল করিম, গ্রিন ইউনিভার্সিটি বাংলাদেশের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক, শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসাদুজ্জামান।
কর্মশালার সহযোগিতায় আছেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং এলআইসিটি। টেকনিক্যাল কো-স্পন্সর হিসেবে আছেন আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার।
কর্মশালার প্রথমদিনে কি-নোট স্পিকার হিসেবে অংশ নেন যুক্তরাষ্ট্রের ডালাসের ইউনিভার্সিটি অফ টেক্সাসের এরিক জনসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স-এর প্রফেসর জন এইচ.এল. হ্যানসেন এবং চবি কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহাদাত হোসাইন। বিজ্ঞপ্তি