অক্সফোর্ডের ভ্যাকসিনের কার্যকারিতা ৭০%

0
397

সুপ্রভাত ডেস্ক :

ভ্যাকসিনের চেয়ে কিছুটা পিছিয়েই থাকলো অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিন। এই টিকা ৭০ শতাংশ পর্যন্ত সুরক্ষা দিতে পারে বলে আজ সোমবার দ্য গার্ডিয়ান ও বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও  জার্মান প্রাণ প্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেকের উদ্ভাবিত ভ্যাকসিনটি ৯৫ শতাংশ এবং আরেক মার্কিন প্রতিষ্ঠান মডার্নার টিকা ৯৪ দশমিক ৫ শতাংশ সুরক্ষা দিতে পারে বলে দাবি করা হয়েছে।

কার্যকারিতার দিকে থেকে অক্সফোর্ডের টিকা আগের দুটির চেয়ে পিছিয়ে থাকলেও এটির দাম তুলনামূলক কম হবে জানানো হয়েছে। তাছাড়া এটির সংরক্ষণ প্রক্রিয়ার জটিলতাও বেশ কম। যেখানে ফাইজারের ভ্যাকসিন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।

কভিড-১৯-এর এই ভ্যাকসিন উদ্ভাবন করেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি বিভাগের অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, ‘টিকার সুরক্ষার এই ঘোষণার মাধ্যমে কভিড-১৯–এর ভয়াবহতা থেকে মুক্তি পেতে আমরা আরও এগিয়ে গেলাম। এ টিকা ব্যবহারের মাধ্যমে আমরা এই ভয়াবহতা থেকে মুক্তির সন্ধান করতে পারব।’

এ টিকা তৈরিতে নেতৃত্ব দিয়েছেন সারাহ গিলবার্ট। তিনি বলেন, আমরা নিয়মিতভাবে টিকা সম্পর্কে টিকা নিয়ন্ত্রকদের বিস্তারিত তথ্য সরবরাহ করে যাব। এই বহু-জাতীয় প্রচেষ্টায় গোটা পুরো বিশ্ব উপকার লাভ করবে।