মানবিক সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান

চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের পক্ষ থেকে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের জন্য দু’টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান করা হয়েছে। গতকাল বুধবার বেলা ১২টায় অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীরের মাধমে জেলা সিভিল সার্জন ও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বির হাতে হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা দু’টি তুলে দেন ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়–য়া।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট ও কোভিড-১৯ ফোকাল পারসন ডা. মো. আবদুর রব। হাসপাতাল আইসিইউ ইউনিটের কনসালট্যান্ট ডা. রাজদ্বীপ বিশ্বাস ও কনসালট্যান্ট ডা. মৌমিতা দাশসহ অন্যান্য চিকিৎসকগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল বর্তমানে কোভিড রোগীদের চিকিৎসার জন্য মাইল ফলক। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের বিশেষায়িত সেবার জন্য এ হাসপাতালে বিআইটিআইডি, বান্দরবান ও ফেনীসহ বিভাগের অন্যান্য জেলার প্রশিক্ষিত সরকারি চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এখান থেকে যারা প্রশিক্ষণ নিয়ে যাচ্ছেন তারা ভবিষ্যতে কোভিড রোগীদের চিকিৎসায় দেশে দৃষ্টান্ত স্থাপন করবে। ভবিষ্যতে নিজেদের সক্ষমতা বাড়াতে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।
তিনি বলেন, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের পক্ষ থেকে উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়–য়া হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান করায় করোনা রোগীদের সেবার মান আরো একধাপ এগিয়ে গেল।
এ হাসপাতালে বর্তমানে জেনারেল বেডের পাশাপাশি ১৬টি আইসিইউ ও ২টি এইচডিইউ বেডে করোনা রোগীদের চিকিৎসা কার্যক্রম চলমান রয়েছে। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে ভবিষ্যতে আইসিইউ বেডের সংখ্য বৃদ্ধিসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জামে স্বয়ংসম্পূর্ণ হবে এ হাসপাতাল। সকলের আন্তরিক সহযোগিতা পেলে করোনা যুদ্ধে জয়ী হবো।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, করোনা রোগীদের অন্যতম ঠিকানা জেনারেল হাসপাতালকে আরো সুসংহত করতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে। চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের পক্ষ থেকে দু’টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদানের জন্য জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়–য়াকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে এ ধরনের মানবিক সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের উদ্যোক্তা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়–য়া বলেন, করোনা রোগীদের চিকিৎসা-সেবার মাধ্যমে এ হাসপাতাল যাত্রা শুরু করে।
ফিল্ড হাসপাতালের কার্যক্রম আপাতত বন্ধ থাকলেও ভবিষ্যতে নতুন উদ্যোমে কাজ শুরু করার চিন্তা-ভাবনা রয়েছে। করোনা রোগীদেও চাপ সামলাতে চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের পক্ষ থেকে জেনারেল হাসপাতালের দু’টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান করা হয়েছে। ভবিষ্যতে এ হাসপাতালে আরো অন্যান্য সরঞ্জাম প্রদানসহ সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার চেষ্টা অব্যাহত থাকবে। বিজ্ঞপ্তি