ব্যাংক খাতে অলিগার্ক তৈরি হয়েছে: ড.ফাহমিদা খাতুন

ব্যাংক খাতের ওপর সিপিডি আয়োজিত সংলাপ। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক »

ব্যাংক খাতে সুশাসন, স্বচ্ছতা জবাবদিহিতার চরম অবনতি হয়েছে। নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য ব্যাংক খাতে অলিগার্ক তৈরি হয়েছে। প্রবণতা আমানতকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরি করছে।

দেশে ক্রোনি ক্যাপিটালিজমের মাধ্যমে অভিজাত ব্যক্তিরা তাদের লক্ষ্য পূরণে ব্যাংকগুলোকে বাহন হিসেবে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর লেকশোর হোটেলে সিপিডি আয়োজিতবাংলাদেশের ব্যাংকিং খাতের জন্য সামনে কী অপেক্ষা করছে?’ শীর্ষক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

সিপিডির সম্মাননীয় ফেলো . মুস্তাফিজুর রহমানের সঞ্চলনায় সংলাপে অংশ নিয়েছেন সাবেক পরিকল্পমন্ত্রী আব্দুল মান্নান, আনিসুল ইসলাম মাহমুদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর . সালেহ উদ্দিন আহমেদ, সাবেক ব্যাংকার মোহাম্মদ নূরুল আমিন, সিনিয়র সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজাসহ অনেকে।

মূল প্রবন্ধে ফাহমিদা খাতুন বলেন, ২০২২ সাল শেষে দুর্দশাগ্রস্ত ঋণ দেখানো হয়েছে লাখ ৭৮ হাজার কোটি টাকা। এর সঙ্গে অর্থঋণ আদালতের মামলায় আটকে থাকা এক লাখ ৭৭ হাজার কোটি টাকা যোগ করলে খারাপ ঋণ আরও বেশি।

তিনি বলেন, দেশের আর্থিক খাত ব্যাংক নির্ভর। দেশের উন্নয়নে খাতের ভূমিকা সবচেয়ে বেশি। অথচ সেই ব্যাংক খাতে ভঙ্গুরতা দেখা দিয়েছে। সুশাসনজবাবদিহিতার হরণ ঘটেছে। ঋণ অনুমোদন, পুনঃতপশিল, অবলোপন সবই নিজেদের মতো করে করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের বাইরের চাপে কিংবা নিজেরা ইচ্ছা করে স্বাধীনভাবে কাজ করছে না। অবস্থার উন্নয়ন করতে হবে।

ফাহমিদা খাতুন বলেন, ভুল তথ্য প্রকাশিত হলে নীতি ভুল হয়। উন্নত দেশের কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে রিয়েল টাইম তথ্য দেওয়া হয়। অথচ আমাদের এখানে সেটা নিশ্চিত না করে উল্টো তথ্য সংগ্রহের দরজা বন্ধ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর . সালেহ উদ্দিন আহমেদ বলেন, নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ মানে শক্তভাবে ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংক এখন সকালে এক রকম নিয়ম করে, বিকেলে আবার আরেকজনের কথা শুনে তা পরিবর্তন করে। আইনে বাংলাদেশ ব্যাংকের স্বায়ত্বশাসন দেওয়া আছে। তা অর্জন করতে হবে।

তিনি আরও বলেন, সুদহার, ডলারের দর অনেক আগেই বাড়ানো দরকার ছিল। তা না করায় ভালো করতে গিয়ে মানুষের ওপর চাপ বাড়ছে। শুধু সংকোচনমূলক মুদ্রানীতি, ডলারের দর বাড়িয়ে কিংবা সুদহার বাড়িয়ে প্রবৃদ্ধি হবে না। প্রবৃদ্ধির জন্য ক্ষুদ্র, মাঝারি শিল্প, কৃষিতে ঋণ বাড়াতে হবে।

গ্রাম থেকে শহর, সব মানুষ ব্যাংক খাত নিয়ে চিন্তিত। সেই সঙ্গে অফশোর ব্যাংকিং, সুকুক, মুদারা বা ধরনের বিষয় সাধারণ মানুষের মনে ধোঁয়াশা তৈরি করে বলে জানান সাবেক পরিকল্পনা মন্ত্রী।

অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি করে ঋণ খেলাপি কিনে নিয়ে সেটাকে কম দেখানোকে ভোগাস বললেন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

আলোচকরা বলেন, ব্যাংকগুলো যখনই সমস্যায় পড়ে তখনই সহায়তা দেয়া হয়। যা বন্ধ করা প্রয়োজন। না হলে ব্যাংক কখনও নিজ ইচ্ছায় ঠিক হবে না বলে জানান তারা।