প্রজ্ঞাপন জারি : সোমবার সারাদেশে থেকে বন্ধ গণপরিহন, অফিস খোলা

নিজস্ব প্রতিবেদক »
আগামীকাল ২৮ জুন সোমবার সকাল ছয়টা থেকে পরবর্তী তিনদিন সারাদেশে সীমিত পরিসরে লকডাউন জারি থাকবে। আজ ২৭ জুন রোববার এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন প্রজ্ঞাপন অনুযায়ী আগামী বৃহস্পতিবার সকাল ছয়টা পর্যন্ত এই বিধিনিষেধ বলবৎ থাকবে।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাল সোমবার সকাল ছয়টা থেকে সারা দেশে গণপরিবহন বন্ধ থাকবে। বন্ধ থাকবে সব ধরনের শপিং মল, মার্কেট, পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র।
তবে পণ্যবাহী যানবাহন এবং রিকশা চলাচল করবে।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খোলা থাকার কথা উল্লেখ করে জারি করা নির্দেশনায় বলা হয়েছে, শুধুমাত্র প্রয়োজনীয় সংখ্যক কর্মকর্তা/কর্মচারীর উপস্থিতি নিশ্চিত করতে অফিসের ব্যবস্থাপনায় তাদের আনা-নেওয়া করতে হবে।

এই বিধিনিষেধের মধ্যে খাবারের দোকান, হোটেল-রেস্তোরা সকাল ৮ট থেকে রাত ৮টা পর্যন্ত খাবার বিক্রি করতে পারবে। তবে এসময় হোটেলে বসে খাওয়া যাবে না।

করোনা মোকাবেলায় সরকার গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ মেনে সোমবার থেকে সর্বাত্মক লকডাউন চালুর কথা ছিল। কিন্ত অর্থবছরের শেষ সময় হওয়ায় সেই সিদ্ধান্ত কিছুটা পরিবর্তন করা হয়েছে। ব্যাংক খাতে জুন মাসের ক্লোজিংয়ের জন্য ২৮ জুন থেকে ৩০ জুন পর্যন্ত সীমিত আকারে লকডাউন থাকবে। আর ১ জুলাই থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন শুরু হবে।

সর্বাত্মক লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী ছাড়া সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। জরুরি কারণ ছাড়া বাড়ির বাইরে কেউ বের হতে পারবে না। গণমাধ্যম এর আওতাবহির্ভূত থাকবে। আর যৌক্তিক জরুরি কাজ ছাড়া কেউ ঘরের বাইরে বের হলেই শাস্তির মুখে পড়তে হবে।