নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইল খাতে স্পেনের বিনিয়োগের আহ্বান বিজিএমইএ’র

সুপ্রভাত ডেস্ক »

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নন-কটন এবং টেকনিক্যাল টেক্সটাইল ও হাই-এন্ড পোশাক খাতে স্পেনের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। সে বিষয়ে তিনি বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

গতকাল মঙ্গলবার ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস বিজিএমইএ কার্যালয়ে তার সাথে সৌজন্য সাক্ষাৎ কালে তিনি এ আহ্বান জানান।
এসময় বিজিএমইএর সহসভাপতি মো. শহিদউল্লাহ আজিম উপস্থিত ছিলেন। খবর সংবাদ বিজ্ঞপ্তির।

আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের জন্য গৌরবের বিষয় হলো পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার অবস্থান এদেশেই এবং বর্তমানে অনেক পোশাক কারখানাই ইউএস গ্রীণ বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) থেকে লীড সনদপত্র পাওয়ার প্রক্রিয়ায় রয়েছে। তিনি স্পেনের রাষ্ট্রদূতকে বাংলাদেশের পোশাক শিল্পের জন্য এ সময়ের সবচেয়ে অগ্রাধিকামূলক ইস্যুগুলো বিশেষ করে উচ্চমূল্যের কৃত্রিম তন্তু পোশাক রপ্তানি, নতুন পণ্য উন্নয়ন ও উৎপাদন প্রক্রিয়ার উদ্ভাবন এবং কারখানার ক্যাপাসিটির সর্বোচ্চ ব্যবহার এর উপর স্পেনের রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে তারা পোশাক শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং সামাজিক ও পরিবেশগত টেকসই উনয়নের ক্ষেত্রে অর্জিত অগ্রগতিসহ পোশাক শিল্প সংক্রান্ত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি স্পেন সরকারকে ট্রানজিশন পিরিয়ড সম্প্রসারণেরও অনুরোধ জানান।
স্পেনের রাষ্ট্রদূত বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতির ভূয়সি প্রশংসা করেন।