শিশুদের ১২ ডিসেম্বর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

অবহিতকরণ সভা

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার চট্টগ্রাম বিভাগেও শুরু হচ্ছে। দিনব্যাপী এ ক্যাম্পেইন সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিভাগীয় অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভা গতকাল রোববার বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সভার আয়োজন করে।
সভায় জানানো হয়, আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভাগীয় ক্যাম্পেইন চলবে। এতে ৬-১১ মাস বয়সী ৬ লাখ ৫ হাজার ১৪৩ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৪৪ লাখ ৩৪ হাজার ৮৬১ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে ও চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায়, বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার গাজালা পারভীন রুহি, বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান চৌধুরী ও চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. ইফতেখার আহমেদ। মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. সুমন বড়ুয়া।
উন্মুক্ত আলোচনায় অংশ নেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক রেজাউল করিম, সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ, ডা. আহমেদ কবির, ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসাইন ডা. মাসুম ইফতেখার, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক বোরহান উদ্দিন মো. আবু আহসান, প্রাথমিক শিক্ষা বিভাগের উপ-পরিচালক ড. মো. শফিকুল ইসলাম, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক শাহিদা আক্তার, পরিবার পরিকল্পনার উপপরিচালক মো. আবদুর রাজ্জাক, পরিবার পরিকল্পনার উপপরিচালক বেগম সাহানওয়াজ, পরিবার পরিকল্পনার উপপরিচালক ডা. মো. কামরুল হুদা প্রমুখ।
সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, বিভিন্ন কারণে শিশুরা অপুষ্টিতে ভূগছে। শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টিশক্তি, রক্ত স্বল্পতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন ‘এ’ অন্যতম গুরুত্বপূর্ণ এক অনুপুষ্টি। তাই এই ক্যাম্পেইন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে অপুষ্টি দূরীকরণ সম্ভব হবে। শিশুর জন্মের সাথে সাথে মায়ের বুকের শাল দুধ খাওয়াতে হবে এবং ৬ মাস পর্যন্ত বুকের দুধ ছাড়া অন্য কিছু দেয়া যাবে না। শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে দুই বছর পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি পুষ্টি সমৃদ্ধ সুষম খাবার খাওয়াতে হবে। কোন শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে যাতে বাদ না যায় সেদিকে সবাইকে নজর রাখতে হবে।
সভাপতির বক্তব্যে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে হলে মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান, হাটবাজার, বাস স্ট্যান্ড, নৌ-ঘাটসহ গুরুত্বপূর্ণস্থানেও মাইকিং করে সচেতনতামূলক প্রচার-প্রচারণা চালানো হবে। স্বাস্থ্য বিভাগ, সরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, আনসার-ভিডিপি ও এনজিও সংস্থাগুলোকে ক্যাম্পেইন বাস্তবায়নে এগিয়ে আসতে হবে। বিজ্ঞপ্তি