ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফলে অ্যাডভোকেসি সভা

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বিভাগীয় অ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা গতকাল রোববার চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয় সভার আয়োজন করেন।
সভায় জানানো হয়, আগামী ১৮ জুন রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ক্যাম্পেইন চলাকালীন বিভাগীয় পর্যায়ে ৬-১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গতবার ৫ লাখ ৭ হাজার ২৩১ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ৩৯ লাখ ৪ হাজার ৮৫২ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছিল যা অর্জিত হার ছিল শতভাগ। পূর্বের সফলতা এবারও ধরে রাখতে হবে।
ভারপ্রাপ্ত বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুমন বড়ুয়ার সভাপতিত্বে ও হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সভায় রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আনোয়ার পাশা ও পরিবার পরিকল্পনা চট্টগ্রাম বিভাগীয় পরিচালক গোলাম মো. আজম। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক (স্বাস্থ্য) ডা. ইফতেখার আহমেদ।
এতে মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় পুষ্টি সেবার প্রোগ্রাম ম্যানেজার ডা. মো. মনিরুজ্জামান। উন্মুক্ত আলোচনায় অংশ নেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস হোসেন, ডা. মোহাম্মদ শাহাদাৎ হোসাইন, ডা. মাসুম ইফতেখার, ডা. নাসিমা আকতার, ডা. মোহাম্মদ সাবের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) চট্টগ্রামের উপপরিচালক ড. গাজী গোলাম মওলা, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি অফিসের এসপি সফিজুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহীদুল ইসলাম, পরিবার পরিকল্পনা জেলা উপপরিচালক মো. আবুল কালাম, ডা. পিন্টু কান্তি ভট্টাচার্য, ডা. অং থোয়াই, বাংলাদেশ বেতার চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক এস এম মোস্তফা সরওয়ার, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া, এনএনবি’র চট্টগ্রাম প্রধান রনজিত কুমার শীল, চমেক হাসপাতালের সহকারী পরিচালক ডা. রুমা ভট্টাচার্য, সহকারী অধ্যাপক ডা. জেবীন চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মোহাম্মদ এনায়েত হোসাইন ও ইউনিসেফ’র নিউট্রিশন অফিসার ডা. উবা সুই। বিজ্ঞপ্তি