ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে আলোচনা করেছে বাংলাদেশ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত আলোচনা। ছবি: পিআইডি

সুপ্রভাত ডেস্ক »

বাংলাদেশ ও ফ্রান্স তাদের দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারের জন্য ব্যবসা, বিনিয়োগ ও প্রতিরক্ষা সহযোগিতায় জোর দিয়েছে। এরই অংশ হিসেবে গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিসে এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে বৈঠকের পর দুই দেশ প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে একমত হয়েছেন।

দুই দেশ প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর দক্ষতা বাড়ানোর জন্য আধুনিক প্রশিক্ষণের পাশাপাশি প্রযুক্তি বিনিময়ের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন।

দুই শীর্ষ নেতার বৈঠক শেষে মঙ্গলবার মাখোঁর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “আন্তর্জাতিক আইনের ভিত্তিতে, সকলের মাঝে সমৃদ্ধির সুষম বণ্টন এবং একটি উন্মুক্ত, শান্তিপূর্ণ, নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিক অঞ্চল প্রতিষ্ঠায় ফ্রান্স এবং বাংলাদেশের দৃষ্টিভঙ্গি অভিন্ন”।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ছিলেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্যারিসে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা।

স্কটল্যান্ডের গ্লাসগো এবং লন্ডন সফর শেষে মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে প্যারিস পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্র : রয়টার্স, ভিওএ ও প্রথম আলো